Pitri Paksha 2020 starting from today

আজ পূর্ণিমা, পিতৃপক্ষের সূচনা – দেবীপক্ষ শুরু ১৭ই অক্টোবর

জ্যোতিষ শাস্ত্র রাশিফল

আজ বুধবার পূর্ণিমা ছিল সকাল ৯টা ৪৭ মিনিট পর্যন্ত । অর্থাৎ, তারপর থেকেই মুহূর্ত থেকেই শুরু হয়ে গিয়েছে পিতৃপক্ষ (Pitri Paksha)। এই পক্ষ চলবে আগামী…

নিজস্ব সংবাদদাতা: এবার ঢাকে কাঠি পড়তে একটু সমস্যা আছে। কাশ ও শিউলি দেখার সময় নেই মানুষের। তবু মন পৌঁছে যায় আগমনী গানে। আজ বুধবার পূর্ণিমা ছিল সকাল ৯টা ৪৭ মিনিট পর্যন্ত । অর্থাৎ, তারপর থেকেই মুহূর্ত থেকেই শুরু হয়ে গিয়েছে পিতৃপক্ষ (Pitri Paksha)। এই পক্ষ চলবে আগামী ১৫ দিন। আর শেষ হবে আগামী ১৭ই সেপ্টেম্বর মহালয়ার দিন। ওই একই দিনে পালিত হবে বিশ্বকর্মা পুজো। সাধারণ ভাবে এই পিতৃপক্ষের অবসানে শুরু হয়ে যায় দেবীপক্ষ। কিন্তু এই বছর সেই চিরায়ত নিয়ম খাটছে না ।

Pitri Paksha 2020 starting from today
Pitri Paksha 2020 starting from today

এর জন্য সকলকে অপেক্ষা করতে হবে গোটা আশ্বিন মাস। অতি কামনার সেই দেবীপক্ষ শুরু হবে আগামী ১৭ই অক্টোবর বা বাংলা মাসের ৩০শে আশ্বিন, শনিবার। আর শুভ দেবীর বোধন, ২২শে অক্টোবর বৃহস্পতিবার ষষ্ঠী তিথিতে। আসলে অমাবস্যার পরেই শুরু হয়ে যায় দেবীপক্ষ। আগামী ১৭ই সেপ্টেম্বর অমাবস্যার পরে এটি হচ্ছে না। জানা যাচ্ছে এই বছরের আশ্বিন মল মাস। কারণ পঞ্জিকা মতে, কোনও মাসে ৩০ দিনের মধ্যে দু’টি অমাবস্যা তিথি পড়লে তাকে মল মাস বলা হয়। এই সব মাসে কোনও শুভ কাজ করা যায় না।

গণেশ চতুর্থী – বুদ্ধি, সমৃদ্ধি ও সৌভাগ্য লাভের পুজো – আরও জানতে ক্লিক করুন …

ফলে এই বছরের দুর্গাপুজো মহালয়ার পর অনেকটা পিছিয়ে যাচ্ছে। পরের যে অমবস্যা ২৯শে আশ্বিন বা ১৬ই অক্টোবর শুক্রবার। সুতরাং, তার পরের দিন থেকে শুরু হবে সকলের প্রিয় দেবীপক্ষ। গোটা পক্ষ কাল জুড়ে তর্পণ করা গেলেও এর জন্য সেরা দিন বলা হয় অমবস্যা তিথির মহালয়ার দিনকে। প্রয়াত পূর্বপুরুষদের স্মরণ করার দিনটি মহালয়া। তারপরেই মণ্ডপে মণ্ডপে ব্যস্ততা শুরু হয়ে যায়। ভাইরাস আবহে সেই আনন্দে এবার অনেকটাই ভাঁটা পড়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *