Jagaddhatri Puja Vidhi and Mantra with History

ত্রিভুবনের ধাত্রী জগদ্ধাত্রী, পূজার বিধি, মন্ত্র ও ইতিহাস

জ্যোতিষ শাস্ত্র রাশিফল

কার্তিক মাসের শুক্লা নবমী তিথিতে দেবী জগদ্ধাত্রীর বাৎসরিক পূজা (Jagaddhatri Puja Vidhi) অনুষ্ঠিত হয়। এই জগদ্ধাত্রী দেবী ত্রিনয়না, চতুর্ভূজা …

নিজস্ব প্রতিবেদন: আরাধ্য জগদ্ধাত্রী, হিন্দু শক্তি দেবী। ইনি দেবী দুর্গার এক রূপ। উপনিষদে তার নাম উমা হৈমবতী। কার্তিক মাসের শুক্লা নবমী তিথিতে দেবী জগদ্ধাত্রীর বাৎসরিক পূজা (Jagaddhatri Puja Vidhi) অনুষ্ঠিত হয়। এই জগদ্ধাত্রী দেবী ত্রিনয়না, চতুর্ভূজা ও সিংহবাহিনী। দেবীর হাতে শঙ্খ, চক্র, ধনুক ও বাণ থাকে। তার বাহন সিংহ হস্তীরূপী অসুরের পিঠে দাঁড়িয়ে থাকেন। দেবীর গায়ের রং উদিয়মান সূর্যের মতো। দেবী জগদ্ধাত্রী ব্রহ্মময়ী ও পরমা যোগিনী। মহাযোগবলে তিনি ধরে আছেন এই নিখিল বিশ্বসংসারকে। তিনিই বিশ্বপ্রসূতি বা বিশ্বধাত্রী।

[ আরও পড়ুন ] দেবসেনাপতি কার্তিক পুজোর বিধি, মন্ত্র ও ইতিহাস

প্রচলিত ধর্মীয় বিশ্বাস অনুসারে, জগদ্ধাত্রী দেবী করীন্দ্রাসুরকে বধ করেছিলেন। চণ্ডীতে উল্লেখ আছে মহিষাসুর এক মহাহস্তি রুপে দেবীকে আক্রমণ করে ও দেবী তার মুণ্ড চ্ছেদ করেন। অসুর এক পুরুষ রূপে অবতীর্ণ হয়ে দেবীকে যুদ্ধে আহ্বান জন্য। দেবী তাকে তীরে বিদ্ধ করেন। তীর ধনুকধারী দেবীর এই মূর্তি সর্বত্র পূজিত হয়। কার্তিক মাসের শুক্লা নবমী তিথিতে এই পুজো হয়। কাত্যায়নীতন্ত্রে কার্তিকী শুক্লা নবমীতে দেবী জগদ্ধাত্রীর আবির্ভূত হওয়ার কথা আছে। অষ্টাদশ শতকে নদিয়ারাজ কৃষ্ণচন্দ্র রায়, তাঁর রাজধানী কৃষ্ণনগরে এই পুজোর প্রচলন করেন।

Jagaddhatri Puja Vidhi and Mantra with History
Jagaddhatri Puja Vidhi and Mantra with History

জগদ্ধাত্রী শব্দে অর্থ জগৎ+ধাত্রী। অর্থাৎত্রিভুবনের ধাত্রী। এই জগদ্ধাত্রী পুজো আসলে একটি তান্ত্রিক পুজো। সপ্তমী, অষ্টমী ও নবমী – এই তিন দিন জগদ্ধাত্রীর পুজো হয়। অনেক জায়গাতে নবমীর দিন তিন বার পুজো করে সপ্তমী, অষ্টমী ও নবমী পুজো সারা হয়। আবার প্রথম বা দ্বিতীয় পূজার পর কুমারী পুজোও করা হয়। দুর্গাপূজার ন্যায় জগদ্ধাত্রী পুজোতে বিসর্জনকৃত্য বিজয়াকৃত্য নামে পরিচিত। পুষ্পাঞ্জলি ও প্রণাম মন্ত্রসহ পুজোর অনেক মন্ত্র দুর্গাপুজোর মতো। কৃষ্ণনগর, চন্দননগর, জয়রামবাটীতে মহাসমারোহে এই পুজোর আয়োজন করা হয়।

-: দেবী জগদ্ধাত্রীর প্রণামন্ত্র :-

” জয়দে জগদানন্দে জগদেকপ্রপূজিতে।
জয় সর্বগতে দুর্গে জগদ্ধাত্রি নমহস্তুতে।।
দয়ারূপে দয়াদৃষ্টে দয়ার্দ্রে দুঃখমোচনি।
সর্বাপত্তারিকে দুর্গে জগদ্ধাত্রি নমহস্তুতে।।”

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *