Kartik Puja Mantra and Vidhi

দেবসেনাপতি কার্তিক পুজোর বিধি, মন্ত্র ও ইতিহাস

জ্যোতিষ শাস্ত্র রাশিফল

প্রাচীন ভারতে সর্বত্র দেবতা রূপে পরিগণিত হন। অন্যান্য হিন্দু দেবদেবীর মতো কার্তিক (Kartik Puja)নানা নামে পরিচিত – কৃত্তিকাসুত, আম্বিকেয়, …

নিজস্ব প্রতিবেদন: কার্তিক দেব, হিন্দু যুদ্ধ দেবতা। তিনি, শিব ও পার্বতীর সন্তান। কার্তিক বৈদিক দেবতা নন। তিনি একজন পৌরাণিক দেবতা। প্রাচীন ভারতে সর্বত্র দেবতা রূপে পরিগণিত হন। অন্যান্য হিন্দু দেবদেবীর মতো কার্তিক (Kartik Puja)নানা নামে পরিচিত – কৃত্তিকাসুত, আম্বিকেয়, অগ্নিজ, বাহুলেয়, তারকারি, শক্তিপাণি, ষড়ানন, গুহ, সৌরসেন, দেবসেনাপতি ইত্যাদি।কার্তিকের স্ত্রী হলেন দেবসেনা ও বল্লী। সুরাপদ্মনকে বধ করার পর দেবরাজ ইন্দ্র, নিজ কন‍্যা দেবসেনার সঙ্গে কার্তিকের বিয়ে দেন। এরপর নম্বিরাজের কন্যা বল্লীর সাথে কার্তিকের বিয়ে হয়। রণ-দেবতা কার্তিক হলেন চিরকুমার ব্রহ্মচারী।

Kartik Puja Mantra and Vidhi
Kartik Puja Mantra and Vidhi

বাংলায় কার্তিক সংক্রান্তির দিনে কার্তিক পূজার আয়োজন করা হয়। কার্তিক ঠাকুরের সাথে ছয় সংখ্যা জড়িয়ে আছে ৷ স্ত্রী ষষ্ঠীর সাথে তার মিল আছে ৷ তিনি সকল শিশুদের বড় না হওয়া পর্যন্ত বিপদ থেকে রক্ষা করেন ৷ তার কৃপা পেলে পুত্র ও ধনলাভ হয় ৷ সেজন্য বিয়ে পর নিঃসন্তান দম্পতির বাড়ির সামনে কার্তিক ঠাকুরের মূর্তি ফেলা হয়। তিনি আসলে দেব সেনাপতি ও যুদ্ধের দেবতা। পুরাণ অনুসারে হলুদবর্ণের কার্তিকের ছটি মাথা। তাই তার অপর নাম ষড়ানন। যুদ্ধের দেবতা বলে কার্তিকের ছটি মাথা। চারিদিকে দেবসেনার লক্ষ্য অবিচল থাকে। পাঁচটি ইন্দ্রিয় – চোখ, কান, নাক, জিভ ও ত্বক ছাড়াও একাগ্র মন দিয়ে তিনি যুদ্ধ করেন। হাতে থাকে বর্শা-তীর-ধনুক।

-: প্রণাম মন্ত্র :-

ওঁ কার্ত্তিকের মহাভাগ দৈত্যদর্পনিসূদন।
প্রণোতোহং মহাবাহো নমস্তে শিখিবাহন।
রুদ্রপুত্র নমস্ত্তভ্যং শক্তিহস্ত বরপ্রদ।
ষান্মাতুর মহাভাগ তারকান্তকর প্রভো।
মহাতপস্বী ভগবান্ পিতুর্মাতুঃ প্রিয় সদা।
দেবানাং যজ্ঞরক্ষার্থং জাতস্ত্বং গিরিশিখরে।
শৈলাত্মজায়াং ভবতে তুভ্যং নিত্যং নমো নমঃ।

মানব জীবনের ষড়রিপু- কাম, ক্রোধ, লোভ,মদ, মোহ , মাত্সর্য্যকে সংবরণ করে দেব সেনাপতি কার্তিক যুদ্ধক্ষেত্রে সজাগ থাকেন। এই ষড়রিপু মানুষের জীবনের অগ্রগতিকে বাধা দে। তাই জীবনযুদ্ধে জয়লাভ করতে গেলে কার্তিকের মত সজাগ ও সচেতন থাকতে হবে। কার্তিকের বাহন আলস্যবিহীন ময়ুর। ময়ূরের পায়ে একটি সাপ থাকে। এর অর্থ অহংবোধ ও কামনা বাসনা বলি দিয়ে তিনি যুদ্ধ করতে ব্যস্ত। ময়ূর অত্যন্ত সজাগ ও কর্মচঞ্চল পাখী। সৈনিক কার্তিকের সবগুণ এই পাখি বহন করে ।

-: কার্ত্তিক দেবতার ধ্যান :-

ওঁ কার্ত্তিকেয়ং মহাভাগং ময়ুরোপরিসংস্থিতম্।
তপ্তকাঞ্চনবর্ণাভং শক্তিহস্তং বরপ্রদম্।।
দ্বিভুজং শক্রহন্তারং নানালঙ্কারভূষিতম্।
প্রসন্নবদনং দেবং কুমারং পুত্রদায়কম্।।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *