Solar eclipse june 2020 astrology predictions

বলয়গ্রাস সূর্যগ্রহণ কি, কখন, কোথায় ? রাশির উপর কি প্রভাব ?

জ্যোতিষ শাস্ত্র রাশিফল

৮টি রাশির উপর এই গ্রহণের (Solar eclipse 2020 astrology) অশুভ প্রভাব থাকবে। আর শুভ প্রভাব দেখা যাবে ৪টি রাশির ওপর। রবিবার সকাল ১০টা ৩১ মিনিট …

নিজস্ব প্রতিবেদন: প্রকৃতির নানা আশ্চর্য মাঝে মধ্যে সামনে আসে। মানুষ অবাক হয়ে দেখে সেই বিস্ময়। ২০২০ সালে এই বিশ্বের মানুষ দেখবে তাক লাগানো ঘটনা। এক মহাজাগতিক ঘটনা ২১শে জুন ঘটতে চলেছে। সেদিন রয়েছে বলয়গ্রাস সূর্যগ্রহণ (Solar eclipse 2020 astrology)। এটি হবে বছরের প্রথম সূর্যগ্রহণ। তবে এটি পূর্ণগ্রাস সূর্যগ্রহণ আংশিক সূর্যগ্রহণ নয়। আগামী ২১শে জুন যে সূর্যগ্রহণকে বলয়গ্রাস গ্রহণ বলছেন বিশেষজ্ঞরা।

Ring of fire solar eclipse on june 21 2020
Ring of fire solar eclipse on june 21 2020

কখন ও কোথায় এই গ্রহণ দেখা যাবে ?

সকাল ৯.১৫ মিনিটে শুরু হবে গ্রহণ। গ্রহণ শেষ হবে বিকেল ৩.০৪ মিনিটে। পরিপূর্ণ গ্রহণ দেখা যাবে সকাল ১০.১৭ মিনিট থেকে বেলা ২.০২ মিনিট পর্যন্ত। ইংরেজিতে পরিচিত ‘Annular Solar Eclipse’ নামে। সূর্যকে দেখা যাবে ‘আগুনে আংটি’ বা রিং অফ ফায়ারের মতো।

সূর্যগ্রহণ কি ?

চাঁদ, সূর্য ও পৃথিবী একই সরলরেখায় থাকলেই সূর্যগ্রহণ। অন্যান্য গ্রহণের থেকে বলয়গ্রাস ভিন্ন । চাঁদের কৌণিক ব্যাস সূর্যের চেয়ে ছোট হলে তাকে বলা হবে বলয় গ্রহণ। বাংলা আষাঢ় মাসের অমাবস্যায় এই গ্রহণ লাগছে।

Types and defination of solar eclipse
Types and defination of solar eclipse

কোথায় দেখা যাবে ?

ভারত-সহ নেপাল, পাকিস্তান, সাউদি আরব, ইউএই, অস্ট্রেলিয়া, আমেরিকা, ইথিওপিয়া এবং কঙ্গোতে এটি দেখা যাবে। উত্তর ভারতের বিভিন্ন অঞ্চল থেকে এই গ্রহণ দেখা যাবে। আফ্রিকা এবং ভারত মহাসাগরীয় অঞ্চল এবং প্রসান্ত মহাসাগরীয় অঞ্চল থেকে এটি দেখা যাবে।

[ আরও পড়ুন ] জেনে নিন কোন রাশির জাতক জাতিকাদের এই 2020 সাল কেমন যাবে।

বলয়গ্রাস গ্রহণে অমাবস্যার চাঁদ সূর্যকে মাঝখান থেকে ঢাকে। তাই পাশ থেকে আলোর মালা দেখা যায়। এর পর ১৪ই ডিসেম্বর পূর্ণগ্রাস সূর্যগ্রহণ হবে।

এই সূর্যগ্রহণের প্রভাব:

যে জায়গা থেকে এই গ্রহণ দেখা যায়, সেখানে এর পরবর্তী প্রভাব সব থেকে বেশি। এই সূর্যগ্রহন বিশেষ করে ভারত, অস্ট্রেলিয়া ও আমেরিকার রাজনীতি ও অর্থনীতিতে প্রভাব ফেলবে বলেই অনুমান। এই সূর্যগ্রহণের সরাসরি প্রভাব থাকবে সেপ্টেম্বর মাস পর্যন্ত। মিথুন রাশির জাতক জাতিকাদের সবথেকে সাবধানে থাকার সময়।

Solar eclipse 2020 effects on zodiac signs
Solar eclipse 2020 effects on zodiac signs

কোন কোন রাশির উপর কি কি প্রভাব ?

৮টি রাশির উপর এই গ্রহণের অশুভ প্রভাব থাকবে। আর শুভ প্রভাব দেখা যাবে ৪টি রাশির ওপর। রবিবার সকাল ১০টা ৩১ মিনিট থেকে দুপুর ২টো ০৪ মিনিট পর্যন্ত গ্রহণ চলবে। সূর্য গ্রহণের সূতক কাল ১২ ঘণ্টা আগেই শুরু হয়। তাই ২০শে জুন রাত ১০টা ২০ মিনিট থেকে সূতক লাগবে। এবার দেখে নেওয়া যাক কোন রাশির উপর এই গ্রহণের ঠিক কেমন প্রভাব থাকবে ?

  • মেষ রাশির জাতকেরা সাফল্য পারেন।
  • বৃষ রাশিতে ব্যবসা ও চাকরিতে সমস্যার সম্ভাবনা।
  • মিথুন রাশিতে দুর্ঘটনা ও ঝামেলার সমস্য থাকবে।
  • কর্কট রাশিতে সম্পত্তি বিষয়ে ক্ষতি হবে।
  • সিংহ রাশিতে সুখ শান্তি মিলবে।
  • কন্যা রাশিতে হতাশা কেটে শুভ সংবাদ মিলবে।
  • তুলা রাশিতে উত্তেজনা নিয়ন্ত্রণে রাখুন।
  • বৃশ্চিক রাশিতে ঘরে বাইরে সাবধান থাকতে হবে।
  • ধনু রাশিতে পারিবারিক কষ্ট থাকবে।
  • মকর রাশিতে শুভ ঘটনা ঘটবে।
  • কুম্ভ রাশিতে মানসিক সমস্যা তৈরী হবে।
  • মীন রাশিতে কমবেশি সমস্যা বাড়বে।

[ আরো পড়ুন ] ১৫১ বছর পর কাল সর্পদোষ কাটছে কার কার ?

গ্রহণের সময় কি কি করবেন না ?

এই সময় কোনো গর্ভবতী মহিলা বা শিশুরদের বাইরে বার হওয়া ঠিক হবে না। এই সময় কোনো প্রকার ভোজন ও নিদ্রা উচিত নয়। আগুন জ্বালানো বা ধার জাতীয় কোনো বস্তু থেকে দূরে থাকা ভালো। খালি চোখে এই সূর্যগ্রহণ সবথেকে ক্ষতিকর। কারণ এই সময় সূর্য থেকে অতিরিক্ত শক্তিশালী ‘Ultra Violet Ray’ নির্গত হয়। এই অতিরঞ্জক পদার্থ আমাদের ত্বক ও চোখের সরাসরি ক্ষতি করে। আর তাই খালি গায়ে থাকার প্রশ্নই ওঠে না।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *