Super Flower Moon or Buddha Purnima Discussed

Super Flower Moon: আজ বছরের শেষ ‘ফ্লাওয়ার’ বুদ্ধ সুপারমুন

জ্যোতিষ শাস্ত্র রাশিফল

আজ বৃহস্পতিবার রাতের আকাশে দেখা যাবে বছরে শেষ ‘ফ্লাওয়ার’ সুপারমুন (Super Flower Moon) । এ বছর পরপর তিন বার সুপারমুন দেখা গেল।

মেঘমুক্ত আজ রাতের আকাশ একেবারে বদলে যাবে। চাঁদ মামার আকার ও শোভা একেবারে আলাদা। আজ যে বুদ্ধ পূর্ণিমা। বৌদ্ধধর্ম মতে, আজ থেকে আড়াই হাজার বছর আগে এই দিনে মহামতি গৌতম বৌদ্ধ জন্মগ্রহণ করেছিলেন। বৈশাখি পূর্ণিমার দিন তাঁর জন্ম, বোধিলাভ ও প্রয়াণ বৈশাখি পূর্ণিমার দিনে হয়েছিল বলে একে ‘বুদ্ধ পূর্ণিমা’ বলা হয়ে থাকে। আজ বৃহস্পতিবার রাতের আকাশে দেখা যাবে বছরে শেষ ‘ফ্লাওয়ার’ সুপারমুন (Super Flower Moon) । এ বছর পরপর তিন বার সুপারমুন দেখা গেল।

১৫১ বছর পর কাল সর্পদোষ কাটছে কার কার ? – আরও জানতে ক্লিক করুন…

শেষ সুপারমুন:

এই ২০২০ সালের এটাই হবে শেষ সুপারমুন। সাধারণত মে মাসে প্রকৃতিতে ফুল ফোটে সব থেকে বেশি। আর তার সঙ্গে মিলিয়ে এই সুপারমুনের নাম দেওয়া হয় ফ্লাওয়ার সুপারমুন। প্রতিদিনের দেখা থেকে ৬ শতাংশ বড় আকারে দেখা যাবে আজকের এই চাঁদ। এর আগে ৯ই মার্চ এবং ৭ই এপ্রিল সুপারমুন দেখা গিয়েছিল। কিন্তু আজ সন্ধ্যার চাঁদ হবে আগের থেকে অনেকটা বড়। শুধু ফ্লাওয়ার মন নয়, এই চাঁদকে মাদারস মুন, মিল্ক মন বাক অন প্লান্টিং ও বলা হয়। এখন আকাশকে পরিষ্কার থাকতে হবে।

অ্যাস্ট্রোনমার গ্রেগ ব্রাউন বলেন:

লকডাউনের জন্য ঘরোয়াভাবে প্রার্থনার মধ্য দিয়েই এ দিনটি উদযাপন করা হবে। কোনো বুদ্ধ মন্দিরে এবার উড়বে না ফানুস। সুপারমুন প্রসঙ্গে অ্যাস্ট্রোনমার গ্রেগ ব্রাউন বলেন, পৃথিবীর চারপাশে চাঁদ যে কক্ষপথে ঘোরে, সেই কক্ষপথ পুরোপুরি গোলাকার নয়, বরং কিছুটা চ্যাপ্টা। চাঁদ কখনও কখনও পৃথিবী থেকে অনেকটা দূরে চলে যায় আবার কখনও কাছে চলে আসে। সমান দূরত্ব দিয়ে তখন ঘোরে না। তাই যখন কাছে চলে আসে তখনই হয় সুপারমুন। এক অচেনা রাতের আকাশের অপেক্ষায় থাকবে বিশ্ব।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *