2021 SSC and HSC exam dates changed in Bangladesh

বাংলাদেশে আগামী বছরের SSC-HSC পরীক্ষা পিছাচ্ছে

বাংলাদেশ

আগামী বছর যাদের এসএসসি ও এইচএসসি পরীক্ষা (SSC and HSC exam) দেওয়ার কথা, তাদের জন্য কিছু ব্যবস্থা নেওয়া হচ্ছে। শিক্ষামন্ত্রী দীপু …

নিজস্ব সংবাদদাতা: বাংলাদেশে অনেকদিন ধরেই শিক্ষা ব্যবস্থা থেমে আছে। তবু বেশ কিছু গুরুতওয়াপূর্ণ পদক্ষেপ নেওয়া হচ্ছে। ভাইরাস মহামারীর মধ্যে আগামী বছরের মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষা দুই এক মাস পিছিয়ে যেতে চলেছে। এই তথ্য জানাচ্ছেন বাংলাদেশের শিক্ষামন্ত্রী দীপু মনি। দেশের মাধ্যমিক স্তরের শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে শিক্ষার্থী ভর্তি নিয়ে আজ বুধবার এক ভার্চুয়াল সংবাদ সম্মেলনে তিনি এই কথা জানান। তিনি বলেন, আগামী বছর যাদের এসএসসি ও এইচএসসি পরীক্ষা (SSC and HSC exam) দেওয়ার কথা, তাদের জন্য কিছু ব্যবস্থা নেওয়া হচ্ছে।

2021 SSC and HSC exam dates changed in Bangladesh
2021 SSC and HSC exam dates changed in Bangladesh

আসলে ‘তিন মাসে শেষ করা যায়’– এমন একটি সংক্ষিপ্ত সিলেবাস আনা হয়েছে। এর ফলে তাদের তিন মাস ক্লাস করিয়ে তাদের পরীক্ষা নেওয়া হবে। সিলেবাস শেষ করতে পরীক্ষা দু’এক মাস পেছানো হতে পারে। সংক্ষিপ্ত সিলেবাসের জন্য সরকার তিন মাস ক্লাস করতে চাইছে। আর সেই কারণে হয়তো বাংলাদেশে আগামী মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরীক্ষা দু’এক মাস পিছিয়ে যাবে। বেশ কয়েক বছর ধরেই ১লা ফেব্রুয়ারি থেকে এসএসসি ও ১লা এপ্রিল থেকে এইচএসসি পরীক্ষা শুরু হয়ে আসছে।

[ আরও পড়ুন ] বাংলাদেশের বিজয় দিবসে এবার কুচকাওয়াজ হবে না

বাংলাদেশে সংক্রমণের পরিস্থিতির বেশি উন্নতি না হওয়ায় পঞ্চম ও অষ্টমের সমাপনী পরীক্ষা ও স্কুলের বার্ষিক পরীক্ষাও এবার নেওয়া হচ্ছে না। তাই বিশেষ কোন পরীক্ষা ছাড়াই সকল শিক্ষার্থীরা সবাই পরের ক্লাসে উঠে যাবে। বাংলাদেশে প্রথম করোনা রোগী শনাক্ত হয় গত ৮ই মার্চ। এরপর গত ১৭ই মার্চ থেকে বাংলাদেশে সকল শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রাখা হয়েছে। আগামী ১৯শে ডিসেম্বর পর্যন্ত এই শিক্ষাপ্রতিষ্ঠানগুলি ছুটি ঘোষণা করা আছে। পরিস্থিতি স্বাভাবিক হলে, শিক্ষাপ্রতিষ্ঠান খোলার বিষয়ে পরবর্তী সিদ্ধান্ত নেওয়া হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *