254 Bangladesh newspapers shut down their publications

বাংলাদেশে ঢাকাসহ দেশের ২৫৪টি পত্রিকা বন্ধ , চালু ৮৬টি

বাংলাদেশ

ঢাকাসহ দেশের আট বিভাগীয় শহর ও সংশ্লিষ্ট জেলায় ৮৬টি পত্রিকা (Bangladesh newspapers) প্রকাশিত হচ্ছে। কিন্তু সরকারের চলচ্চিত্র ও প্রকাশনা …

নিজস্ব সংবাদদাতা: বাংলাদেশে ভাইরাসের প্রকোপ প্রতিদিন বাড়ছে। একাধিক বিধিনিষেধেও সংক্রমণ থামছে না। ফলে ঢাকাসহ দেশের আট বিভাগীয় শহর ও সংশ্লিষ্ট জেলায় ৮৬টি পত্রিকা (Bangladesh newspapers) প্রকাশিত হচ্ছে। কিন্তু সরকারের চলচ্চিত্র ও প্রকাশনা অধিদপ্তরের হিসাব অনুযায়ী, এই আটটি বিভাগীয় শহর ও সংশ্লিষ্ট জেলা থেকে ৩৪০টি পত্রিকা প্রকাশিত হওয়ার কথা। সেই কারণেই জানা যাচ্ছে যে, দেশে ২৫৪টি পত্রিকা বন্ধ আছে।

254 Bangladesh newspapers shut down their publications
254 Bangladesh newspapers shut down their publications

ডিএফপির সর্বশেষ হিসাব জানাচ্ছে, দেশে মিডিয়া তালিকাভুক্ত দৈনিক সংবাদপত্রের সংখ্যা ৫৫২টি । আসলে মিডিয়া তালিকার বাইরেও বাংলাদেশে কয়েকশ পত্রিকা প্রকাশিত হয়। এগুলো প্রকাশের অনুমতি থাকলেও কখনো সরকারি বিজ্ঞাপন পায় না। তাই এই ধরনের পত্রিকাগুলোর বেশিরভাগই এখন বন্ধ আছে। রাজধানী ঢাকার সাতটি বাংলা ও চারটি ইংরেজি দৈনিক ছাড়া অন্যরা নিয়মিত বেতন–ভাতা দিতে পারছে না।

[ আরো পড়ুন ] বাংলাদেশে বন্যার কবলে ১৫টি জেলা

বাকি পত্রিকাগুলোর বেতন–ভাতা কয়েক মাস পর্যন্ত বাকি আছে। সার্বিক পরিস্থিতি ক্রমশ খারাপের দিকে এগিয়ে যাচ্ছে। কয়েকটি পত্রিকার ছাপা সংস্করণ বন্ধ আছে। অনেকে আবার ছোট কলেবরে প্রকাশনা করছে। বাংলাদেশে অনলাইন পত্রিকাগুলোর অবস্থা আরও খারাপ। পরিচিত দু-তিনটি ছাড়া প্রায় সবগুলির বেতন-ভাতা বন্ধ রাখা হয়েছে। ঠিক এই মুহূর্তে দেশের রাজধানী ঢাকা থেকে প্রকাশিত হচ্ছে মাত্র ৩২টি পত্রিকা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *