3 Seats By Poll in Bangladesh to be Held on 21st March

By Poll in Bangladesh: তিন আসনে উপনির্বাচন ২১শে মার্চ

বাংলাদেশ

বাংলাদেশের শূন্য হওয়া পাঁচ আসনের মধ্যে তিন আসনে উপনির্বাচনের (By Poll in Bangladesh) তারিখ ঘোষণা করেছে নির্বাচন কমিশন। নির্বাচন …

বাংলাদেশের শূন্য হওয়া পাঁচ আসনের মধ্যে তিন আসনে উপনির্বাচনের (By Poll in Bangladesh) তারিখ ঘোষণা করেছে নির্বাচন কমিশন। নির্বাচন কমিশন ঘোষিত তফসিলে বলা হয়েছে আগামী ২১শে মার্চ উপনির্বাচন অনুষ্ঠিত হবে। গত ২৭শে ডিসেম্বর গাইবান্ধা-৩ (সাদুল্যাপুর-পলাশবাড়ী) আসনের সংসদ সদস্য ডা. ইউনুস আলী সরকার মারা যাওয়ায় তার আসন শূন্য হয়। একাদশ জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগের মনোনয়নে গাইবান্ধা-৩ আসন থেকে এমপি নির্বাচিত হন ডা. ইউনুস। আজ বৃহস্পতিবার দুপুরে, রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন ভবনে এ তফসিল ঘোষণা করা হয়।

যে তিন আসনের উপনির্বাচনের তফসিল ঘোষণা করা হয়েছে সেগুলো হলো- ঢাকা-১০, গাইবান্ধা-৩ এবং বাগেরহাট-৪। এই উপনির্বাচনে মনোনয়নপত্র দাখিলের শেষ তারিখ ১৯শে ফেব্রুয়ারি। যাচাই ও বাছাই ২৩শে ফেব্রুয়ারি। প্রার্থীদের করা আপিল ২৮শে ফেব্রুয়ারির মধ্যে নিষ্পত্তি করতে হবে। এছাড়া, প্রার্থীতা প্রত্যাহারের শেষ দিন নির্ধারণ করা হয়েছে ২৯শে ফেব্রুয়ারি। সবশেষে প্রার্থীদের মাঝে প্রতীক বরাদ্দ করা হবে ১লা মার্চ। এদিকে, ঢাকা-১০ আসনের উপনির্বাচনের বিষয়ে বিশেষ নির্দেশনা দিয়েছে ইসি। এতে, বলা হয়েছে ঢাকা-১০ আসনে নির্বাচনি প্রচারণার ক্ষেত্রে মাইকিং করা যাবে না এবং পোস্টারিং করা যাবে না।

বাগেরহাট-৪ (মোরেলগঞ্জ-শরণখোলা) আসনের সাংসদ ও জেলা আওয়ামী লীগের সভাপতি মোজাম্মেল হোসেন (৮৫) মারা যান ৯ই জানুয়ারি। তাঁদের মৃত্যুতে দুটি আসন শূন্য হয়। ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনে মেয়র পদে আওয়ামী লীগের মনোনয়ন পাওয়ার পর সংসদ সদস্য পদ থেকে পদত্যাগ করেন শেখ ফজলে নূর তাপস। তিনি এ সিটির মেয়র নির্বাচিত হয়েছেন। ইসি সচিব আলমগীর বলেন, চট্টগ্রাম সিটি করপোরেশন নির্বাচনের তফসিল ঘোষণা করা হবে আগামী ১৬ ফেব্রুয়ারি। সচিব জানান, ঢাকা ১০ আসনের উপনির্বাচনের ভোট হবে ইভিএমে। বাকি দুটি আসনের উপনির্বাচনে ভোট হবে ব্যালটে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *