5227 People Died in Road Mishap in Bangladesh

Road Mishap: গত এক বছরে ৫২২৭ জন সড়ক দুর্ঘটনায় নিহত

বাংলাদেশ

২০১৯ সালে ৪৭০২টি সড়ক দুর্ঘটনায় (Road Mishap) নিহত হয়েছেন ৫২২৭ জন। যা ২০১৮ সালের তুলনায় শতকরা ১৫ শতাংশ বেশি …

বাংলাদেশের পক্ষে তথ্যটি ভালো নয়। ২০১৯ সালে ৪৭০২টি সড়ক দুর্ঘটনায় (Road Mishap) নিহত হয়েছেন ৫২২৭ জন। যা ২০১৮ সালের তুলনায় শতকরা ১৫ শতাংশ বেশি। আজ শনিবার জাতীয় প্রেস ক্লাবে নিরাপদ সড়ক চাই আয়োজিত ২০১৯ সালের সড়ক দুর্ঘটনার পরিসংখ্যান প্রকাশ অনুষ্ঠানে এসব তথ্য জানানো হয়। নিসচা-এর চেয়ারম্যান ইলিয়াস কাঞ্চন বলেন, ২০১৮ সালে ৩১০৩টি সড়ক দুর্ঘটনায় মোট নিহতের সংখ্যা ছিল ৪৪৩৯ জন। গত বছরের তুলনায় এ বছর সড়ক দুর্ঘটনায় মৃত্যুর সংখ্যা ৭৮৮ জন বেশি। আর সড়ক দুর্ঘটনার সংখ্যা ১৫৯৯টিরও বেশি। যা গতবছরের তুলনায় প্রায় ৩১ শতাংশ বেড়েছে।

বাংলাদেশের মোট ১১টি জাতীয় দৈনিক পত্রিকা, টিভি চ্যানেল, ও শাখা সংগঠনের রিপোর্ট অনুযায়ী এ প্রতিবেদন তৈরি করা হয়েছে। সড়ক পরিবহন আইন ২০১৮ নিয়ে কিছু কুচক্রী মহল জনসাধারণ ও চালকদের মাঝে ভীতির সঞ্চার করছে জানিয়ে ইলিয়াস কাঞ্চন বলেন, আসলে এই আইনটি কোন জেল-জরিমানার জন্য নয়, এই আইনটি সড়কে শৃঙ্খলা ফিরিয়ে আনার জন্য করা হয়েছে। সকলেই যদি আইন মেনে চলে তবে সড়কে শৃঙ্খলা ফিরে আসবে, যেখানে জেল-জরিমানার প্রসঙ্গ এসেই না।

ইলিয়াস কাঞ্চন বলেন, দেশে সড়ক দুর্ঘটনা বিগত ২ বছরের তুলনায় অনেক বৃদ্ধি পেয়েছে। অশিক্ষিত ও অদক্ষ চালক, ত্রুটিপূর্ণ যানবাহন, দুর্বল ট্রাফিক ব্যবস্থাপনা, জনগণেরর অসচেতনতা, অনিয়ন্ত্রিত গতি, রাস্তা নির্মাণে ত্রুটি, রাজনৈতিক সদিচ্ছার অভাব, আইন ও তার যথাযথ প্রয়োগ না হওয়া ইত্যাদি মূল কারণ বলে চিহ্নিত করা যায়। এর ফলে ২০১৯ সালে ৪৭০২ টি সড়ক দুর্ঘটনায় নিহত হয়েছে ৫২২৭জন ও আহত হয়েছে ৬৯৫৩ জন। রেল পথে দুর্ঘটনা ১৬২টি নিহত ১৯৮ জন আহত ৩৪৭ জন। নৌ পথে দুর্ঘটনা ৩০টি নিহত ৬৪ জন আহত ১৫৭ জন আর নিখোঁজ ১১০ জন। দুর্ঘটনার জন্য দায়ী যানবাহনগুলো হলো- বাস ৯৯২টি, ট্রাক ১০৩৩টি, মোটরসাইকেল ১০৯৮টি, কাভার্ড ভ্যান ১৬০টি, মাইক্রোবাস ১৫৮টি, নসিমন ৮৩ টি, কার ৭৯টি ও অন্যান্য (সিএনজি/ভ্যান/পিক-আপ) ২১৭৮ টি। এসব যানবাহনের মোট নিহত চালক হলো ১১৯০ জন। প্রশাসনের সাথে সকলকে সচেতন হতে হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *