adb-giving-100-million-loan-to-bangladesh-for-covid-19-relief

$100 Million Loan: বাংলাদেশকে ১০ কোটি ডলার ঋণ দিচ্ছে ADB

বাংলাদেশ

স্বাস্থ্যসেবা খাতের জরুরি চাহিদা পূরণে ১০ কোটি ডলার ঋণ ($100 Million Loan) দিচ্ছে এশীয় উন্নয়ন ব্যাংক। কিছুটা স্বস্তি আসলো সরকারি দপ্তরে। বাংলাদেশে …

বাংলাদেশের সার্বিক পরিস্থিতি যথেষ্ট চাপের মধ্যে আছে। খুব পরিকল্পনা করে পরবর্তী পদক্ষেপগুলো নিতে হচ্ছে। করোনাভাইরাস মহামারীর মোকাবেলায় বাংলাদেশের স্বাস্থ্যসেবা খাতের জরুরি চাহিদা পূরণে ১০ কোটি ডলার ঋণ ($100 Million Loan) দিচ্ছে এশীয় উন্নয়ন ব্যাংক। কিছুটা স্বস্তি আসলো সরকারি দপ্তরে। বাংলাদেশে জরুরিভিত্তিতে ভাইরাসের নমুনা পরীক্ষার সরঞ্জাম সংগ্রহ, স্বাস্থ্য অবকাঠামোর উন্নয়ন, মহামারীতে দ্রুত সাড়া দেওয়া, প্রতিরোধ ও নজরদারির সক্ষমতা বাড়ানোর কাজে এই অর্থ ব্যয় করা হবে বলে বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

বাংলাদেশে ৮০ কিলোমিটার বেগে ঝড় বইবে – আরও জানতে ক্লিক করুন …

এবিডি’র এই অর্থায়ন:

এডিবি’র ঢাকা অফিস থেকে পাঠানো এক বার্তায় ভাইস প্রেসিডেন্ট সিজিন চেন বলেন, বাংলাদেশ যথন আর্থসামজিক খাতে অগ্রগতির দিকে যাচ্ছে, ঠিক তখনই করোনাভাইরাসের আক্রমণ সে যাত্রাকে থামিয়ে দিতে চাচ্ছে। তাই বাংলাদেশের অগ্রগতির যাত্রা যেন সুগম হয়, সেজন্য এডিবি দেশটির পাশে থেকে সব সহযোগিতা করে যাবে। করোনার দুর্যোগ মোকাবিলায় এবিডি’র এই অর্থায়ন বাংলাদেশকে জরুরি খাতে বিনিয়োগ করতে সহায়তা করবে।

বাংলাদেশে ৮ হাজার চিকিৎসক-নার্স নিয়োগ – আরও জানতে ক্লিক করুন …

করোনাভাইরাস মোকাবিলায় বাংলাদেশ:

সেবামূলক প্রকল্পের আওতায় ১৭ টি মেডিকেল কলেজে আইসোলেশন ও বিশেষ নিবিড় পরিচর্যা কেন্দ্র স্থাপন করা হবে। কমপেক্ষ ১৯টি ল্যাবের মান উন্নয়ন করা হবে। এ ছাড়া বাংলাদেশের অনেক স্বাস্থ্যকর্মীদের প্রশিক্ষণ দেওয়া হবে। গত মার্চে করোনাভাইরাস মোকাবিলায় বাংলাদেশকে ৩ লাখ ডলার জরুরি আর্থিক সহায়তার ঘোষণা করে এডিবি। এছাড়া বিভিন্ন প্রকল্পে ২২ হাজারের বেশি প্রশিক্ষণার্থীর দক্ষতা উন্নয়নের প্রশিক্ষণ অব্যাহত রাখতে এককালীন ১৩ লাখ ডলার নগদ সহায়তা দিয়েছে।

২৯টি ল্যাবে চলছে করোনা পরীক্ষা – আরও জানতে ক্লিক করুন …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *