Average 1 and Half Lakh People Dying Due to Smoking Habit in Bangladesh

Smoking Habit: ধূমপানজনিত রোগে বছরে মৃত্যু দেড় লক্ষাধিক

বাংলাদেশ

বাংলাদেশে তামাক সেবনে (Smoking Habit) প্রতিবছর দেশে দেড় লাখেরও বেশি মানুষের মৃত্যু হয়। টোবাকো এটলাস-২০১৬ এবং গ্যাটস্ রিপোর্ট বাংলাদেশ …

বাংলাদেশে তামাক সেবনে (Smoking Habit) প্রতিবছর দেশে দেড় লাখেরও বেশি মানুষের মৃত্যু হয়। টোবাকো এটলাস-২০১৬ এবং গ্যাটস্ রিপোর্ট বাংলাদেশ-২০১৭ এর প্রতিবেদনের তথ্য উপস্থাপন করে নাটাবের প্রকল্প সমন্বয়কারী খলিল উল্লাহ জানান, দেশের বর্তমানে প্রায় ৩৫ দশমিক ৩০ শতাংশ মানুষ কোনো না কোনোভাবে তামাক ব্যবহারের সাথে জড়িত। তিনি জানান, “নারীদের মধ্যে ২৫ দশমিক ০২ শতাংশ এবং পুরুষের মধ্যে ৪৬ শতাংশ তামাক ব্যবহার করেন। প্রায় ৪২ দশমিক ৭০ শতাংশ মানুষ কর্মস্থলে পরোক্ষভাবে ধূমপানের শিকার হয়। তামাক স্বাস্থ্য, অর্থনীতি এবং বাংলাদেশের নতুন প্রজন্মকে হুমকির মুখোমুখি করছে। বছরে ১ লাখ ৬১ হাজার দুইশরও বেশি মানুষ তামাকজনিত রোগে আক্রান্ত হয়ে মারা যান।”

Average 1 and Half Lakh People Dying Due to Smoking Habit in Bangladesh
Average 1 and Half Lakh People Dying Due to Smoking Habit in Bangladesh

বাংলাদেশে ধূমপান বা তামাক ব্যবহারের কারণে হৃদরোগ বা ক্যান্সারে আক্রান্ত হয়ে দেশে বছরে এক লাখ ৬১ হাজার মানুষের মৃত্যু ঘটে। জাতীয় অধ্যাপক ডা. আবদুল মালেক বলেন, তামাক ইন্ডাস্ট্রিগুলো অত্যন্ত শক্তিশালী; তারা তামাক বা তামাকজাত পণ্যের ব্যবহার বৃদ্ধির জন্য অত্যন্ত কৌশলপূর্ণ পদক্ষেপ গ্রহণ করে থাকে। অনুষ্ঠানে আরো বক্তব্য দেন স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক ডা. সানিয়া তহমিনা, বিশ্ব স্বাস্থ্য সংস্থার ড. রাজেন্দ্র বোহরা, ইনস্টিটিউট অব গ্লোবাল টোব্যাকো কন্ট্রোলের পরিচালক ডা. জয়েনা কোহেন, বিসিসিপির পরিচালক ডা. জিনাত সুলতানা প্রমুখ।

ঢাকায় এসেছে প্রথম মেট্রোরেলের কোচ – আরও জানতে ক্লিক করুন …

তামাকজনিত রোগব্যাধি ও অকাল মৃত্যুর কারণে প্রতিবছর ব্যয় হয় ৩০ হাজার ৫৭০ কোটি টাকা।এদেশে তামাক ব্যবহার বন্ধে বিভিন্ন মিডিয়াতে বিজ্ঞাপন, সিনেমা ও নাটকে ধুমপান করার বিষয়টি নিরুৎসাহিত করতে হয়। নাটাব তামাক ও তামাকজাত দ্রব্যের ব্যবহার নিয়ন্ত্রণ তথা বন্ধে বিভিন্ন কর্মসূচি চালিয়ে যাচ্ছে বলে জানান খলিল উল্লাহ। গত বছর এ কারণে ৪১টি ওষুধ উৎপাদনকারী প্রতিষ্ঠানের লাইসেন্স বাতিল, ৩টি প্রতিষ্ঠানের সবধরনের ওষুধ উৎপাদন স্থগিত এবং বিভিন্ন প্রতিষ্ঠানের ৯টি ওষুধের উৎপাদন বন্ধ করা হয়েছে। এছাড়া মান বহির্ভূত হওয়ায় ৯টি ওষুধের নিবন্ধন বাতিল হয়েছে।

বাংলাদেশের প্রথম এক্সপ্রেসওয়ে – আরও জানতে ক্লিক করুন …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *