Bangladesh flood affected in 15 districts

বাংলাদেশে বন্যার কবলে ১৫টি জেলা

বাংলাদেশ

বাংলাদেশে ইতিমধ্যেই ১৫টি জেলা বন্যাকবলিত (Bangladesh flood)। মানিকগঞ্জের আরিচা পয়েন্টে যমুনা নদীর জল বিপদসীমা অতিক্রম করতে পারে।

নিজস্ব সংবাদদাতা: ভাইরাসের বেপরোয়া সংক্রমণ নিয়ে বেশ চিন্তিত বাংলাদেশ প্রশাসন। মৃতের সংখ্যাও ক্রমশ বাড়ছে। এর মধ্যে বাংলাদেশে গঙ্গা ও পদ্মার অববাহিকায় নদ-নদীর জল ব্যাপক হরে বাড়ছে । বাংলাদেশে ইতিমধ্যেই ১৫টি জেলা বন্যাকবলিত (Bangladesh flood)। মানিকগঞ্জের আরিচা পয়েন্টে যমুনা নদীর জল বিপদসীমা অতিক্রম করতে পারে।

Bangladesh flood affected in 15 districts
Bangladesh flood affected in 15 districts

আগামী ১২ ঘণ্টায় টাঙ্গাইল, মানিকগঞ্জ, রাজবাড়ি ও ফরিদপুর জেলার বন্যা পরিস্থিতি অবনতি হতে পারে। খুব আতংকের মধ্যে দিন কাটাচ্ছে অগণত মানুষ। বন্যায় বগুড়ার সারিয়াকান্দি, সোনাতলা ও ধুনট উপজেলার মানুষ গবাদিপশু নিয়ে সমস্যায় পড়েছেন। প্রাণিখাদ্যের সংকটের কারণে গরু-মহিষ ও ছাগলকেখাবার দেওয়া যাচ্ছে না।

[ আরো পড়ুন ] বাংলাদেশে তিন পার্বত্য জেলায় রেল সংযোগ

আবার শুকনো জায়গার অভাবে নিরাপদ স্থানে রাখার জায়গা নেই। যমুনা নদীতে জল বৃদ্ধির ফলে তীরবর্তী সারিয়াকান্দি, সোনাতলা ও ধুনট উপজেলার ১৪টি ইউনিয়নের শতাধিক গ্রামের প্রায় এক লাখ মানুষ জলবন্দি হয়েছেন। প্রায় ৪ হাজার চারণভূমি প্লাবিত হয়েছে। গবাদিপশুর ঘাসের যোগান বন্ধ হয়ে গেছে।

[ আরো পড়ুন ] বাংলাদেশে রাত ১০টা থেকে ভোর ৫টা পর্যন্ত নিষেধাজ্ঞা

এই পরিস্থিতিতে কোরবানির জন্য গরু-মহিষ ও ছাগল লালন পালন করেছেন, তারা সমস্যায় পড়েছেন। উত্তর ও পূর্বাঞ্চলের বিভিন্ন জেলায় বন্যার প্রকোপ জারি আছে। এই এলাকাতে ৯টি নদীর জল বইছে বিপদসীমার উপরে। বন্যার কবলে পড়েছে সেখানকার ১৫টি জেলা।

যমুনার জল নামলেও পদ্মার দু’টি পয়েন্টে বিপদসীমা অতিক্রম করেছে। এতে মধ্যাঞ্চলের জেলা রাজবাড়ি, মুন্সীগঞ্জ, ফরিদপুর ও মাদারীপুরে বন্যা হয়েছে। কুড়িগ্রাম জেলায় জলে ডুবে একজনের মৃত্যু হয়েছে। পরিস্থিতি ক্রমেই ভয়াল রূপ নিচ্ছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *