Bangladesh govt allows Taka 130 crore loan to cottage industry

বাংলাদেশে কুটির শিল্পে ১৩১ কোটি টাকা ঋণ বিতরণ

বাংলাদেশ

প্রধানমন্ত্রী শেখ হাসিনা, দেশের ঘোষিত ক্ষুদ্র, মাঝারি ও কুটির শিল্পের (Cottage industry) জন্য এ পর্যন্ত ১৩১ কোটি ১৪ লাখ টাকার ঋণ বিতরণ …

নিজস্ব সংবাদদাতা: বাংলাদেশ সরকার ক্রমশ কঠিন পরিস্থিতি কাটিয়ে উঠছে। দেশের অর্থনীতিকে সচল করতে চেষ্টা চালিয়ে যাচ্ছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা, দেশের ঘোষিত ক্ষুদ্র, মাঝারি ও কুটির শিল্পের (Cottage industry) জন্য এ পর্যন্ত ১৩১ কোটি ১৪ লাখ টাকার ঋণ বিতরণ করেছেন। জেলা এসএমই ঋণ বিতরণ মনিটরিং কমিটির তদারকিতে এ ঋণ বিতরণ করা হয়েছে বলে জানিয়েছে বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প করপোরেশন। বিসিকের ঢাকা, রাজশাহী, খুলনা ও চট্টগ্রাম আঞ্চলিক কার্যালয়ের আওতাধীন বিভিন্ন জেলায় এসএমই ঋণ বিতরণ মনিটরিং কমিটির তদারকিতে এই কাজ হয়েছে।

Bangladesh govt allows Taka 130 crore loan to cottage industry
Bangladesh govt allows Taka 130 crore loan to cottage industry

বাংলাদেশে করোনায় ক্ষতিগ্রস্ত কুটির, মাইক্রো, ক্ষুদ্র ও মাঝারিখাতের ৭০২ জন শিল্পোদ্যোক্তার মধ্যে ১৩১ কোটি ১৪ লাখ সাত হাজার টাকা টাকা ঋণ বিতরণ করা হয়েছে। জানানো হয়েছে, এর মধ্যে আছেন ৪৮ জন মহিলা ও ৬৫৪ জন পুরুষ। দেশে শিল্পখাতের ক্ষতি পুষিয়ে নিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঘোষণা করেন প্রণোদনা প্যাকেজ। এর আওতায় ক্ষুদ্র ও মাঝারি শিল্পখাতে ঋণ বিতরণ কার্যক্রম সমন্বিত ও সুচারুরূপে বাস্তবায়নের লক্ষ্যে প্রতিটি জেলায় এসএমই ঋণ বিতরণ মনিটরিং কমিটি গঠন করা হয়েছে।

[ আরো পড়ুন ]  বাংলাদেশে ২৯শে আগস্ট থেকে অ্যান্টিবডি টেস্ট শুরু

জানা যাচ্ছে, মন্ত্রিপরিষদ বিভাগের অনুমোদনক্রমে ১লা জুন, ২০২০ শিল্প মন্ত্রণালয়ের এক আদেশে এ কমিটি গঠন করা হয়। কমিটিকে জেলার অতিক্ষুদ্র, ক্ষুদ্র, কুটির এবং মাঝারি শিল্পের ক্ষতিগ্রস্ত উদ্যোক্তারা যেন স্বচ্ছতার সঙ্গে কোনো ধরনের ঝামেলা ছাড়াই ব্যাংক থেকে প্রণোদনা প্যাকেজের আওতায় ঋণ নিতে পারেন। তবে এই বিষয়ে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ, প্রণোদনা প্যাকেজের আওতায় ঋণগ্রহীতা নির্বাচন, ঋণ বিতরণ, তদারকি ও আদায় সংক্রান্ত কার্যক্রম নিয়মিত পর্যবেক্ষণ ও যেকোনো সমস্যা স্থানীয়ভাবে সমাধানের উদ্যোগ নেওয়া হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *