Bangladesh govt approves holiday list for 2021

আজ ২০২১ সালের সরকারি ছুটির তালিকার অনুমোদন

বাংলাদেশ

খসড়া তালিকা অনুযায়ী, ২০২১ সালে সাধারণ ছুটি (Holiday list for 2021) ১৪ দিন ও নির্বাহী আদেশে ছুটি আট দিন। আসলে মোট ২২ দিন …

নিজস্ব সংবাদদাতা: বাংলাদেশের সরকার ২০২১ সালের ছুটির তালিকা চূড়ান্ত করেছে। এই চুড়ান্ত ছুটি, সকল সরকারি ও আধা সরকারি অফিস এবং সংবিধিবদ্ধ, স্বায়ত্তশাসিত ও আধা-স্বায়ত্তশাসিত সংস্থাতে কার্যকর হবে। আজ সোমবার, অনুমোদনের জন্য বিষয়টি মন্ত্রিসভায় উপস্থাপন হতে পারে। যদিও এর আগে জনপ্রশাসন মন্ত্রণালয় এ ছুটির তালিকা চূড়ান্ত করেছে। খসড়া তালিকা অনুযায়ী, ২০২১ সালে সাধারণ ছুটি (Holiday list for 2021) ১৪ দিন ও নির্বাহী আদেশে ছুটি আট দিন। আসলে মোট ২২ দিন সাধারণ ও নির্বাহী আদেশের ছুটি হলেও এর মধ্যে শুক্র ও শনিবারের সাপ্তাহিক ছুটি রয়েছে সাত দিন।

Bangladesh govt approves holiday list for 2021
Bangladesh govt approves holiday list for 2021

বাংলাদেশে এই খসড়া ক্যালেন্ডার মন্ত্রিসভায় উপস্থাপনের অনুমোদন দিয়েছেন মাননীয়া প্রধানমন্ত্রী। মন্ত্রিসভার অনুমোদন সাপেক্ষে এ বিষয়ে প্রজ্ঞাপন জারি করবে জনপ্রশাসন মন্ত্রণালয়। তারপর ২০২১ সালের ক্যালেন্ডার ছাপানোর প্রক্রিয়া শুরু হবে। এই তালিকা অনুযায়ী, শবেবরাত ২৯শে মার্চ সোমবার, শবেকদর ১০ই মে সোমবার, ঈদুল ফিতর ১৩ই মে বৃহস্পতিবার, ঈদুল আজহা ২০শে জুলাই মঙ্গলবার, আশুরা ১৯শে আগস্ট বৃহস্পতিবার, ঈদে মিলাদুন্নবী (সা.) ১৯শে অক্টোবর মঙ্গলবার।

[ আরও পড়ুন ]  উপনির্বাচনের ঘোষণা – ১২ই নভেম্বর ঢাকা-১৮, সিরাজগঞ্জ-১

যদিও এগুলি চাঁদ দেখার সাপেক্ষে এক দিন এদিক-ওদিক হয়ে থাকে, যা ক্যালেন্ডারে উল্লেখ করা থাকে। ধর্মীয় পর্ব উপলক্ষে প্রজাতন্ত্রের কর্মচারীদের তিন দিনের ঐচ্ছিক ছুটি ভোগের সুযোগ থাকছে। সাপ্তাহিক ছুটি চারটি শুক্রবার ও দুটি শনিবার অন্তর্ভুক্ত আছে। বাংলা নববর্ষ ও বিভিন্ন গুরুত্বপূর্ণ ধর্মীয় দিবস উপলক্ষে আট দিন নির্বাহী আদেশে সরকারি ছুটি থাকবে। পার্বত্য চট্টগ্রাম এলাকা ও এর বাইরে কর্মরত বিভিন্ন ক্ষুদ্র নৃগোষ্ঠীর অন্তর্ভুক্ত কর্মচারীদের প্রধান সামাজিক উৎসব বৈসাবি বা অনুরূপ সামাজিক উৎসব উপলক্ষে দুই দিনের ঐচ্ছিক ছুটির বিধান আছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *