Bangladesh govt grants 8500 crore taka for public universities in 2020-21

পাবলিক বিশ্ববিদ্যালয়ের জন্য ৮৫০০ হাজার কোটি টাকা

বাংলাদেশ

পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোতে (Public Universities) বাজেট ক্রমাগত বাজেট বৃদ্ধি পেয়েছে। তবু টাকা খরচের ক্ষেত্রে নানা অনিয়ম এবং দুর্নীতির অভিযোগ …

নিজস্ব সংবাদদাতা: বাংলাদেশ সমস্যা থাকলেও তা কাটিয়ে তুলতে মরিয়া। ভাইরাসের জন্য গোটা দেশ থেমে গেছে। তবু তারই মধ্যে সরকার বেশকিছু সাহসী পদক্ষেপ নিচ্ছে। পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোতে (Public Universities) বাজেট ক্রমাগত বাজেট বৃদ্ধি পেয়েছে। তবু টাকা খরচের ক্ষেত্রে নানা অনিয়ম এবং দুর্নীতির অভিযোগ উঠেছে। বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা ক্যাম্পাসে আন্দোলনও করেছে।

Bangladesh govt grants 8500 crore taka for public universities in 2020-21
Bangladesh govt grants 8500 crore taka for public universities in 2020-21

গত ১০ বছরে দেশের পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোর জন্য সরকারি অনুদান বেড়েছে ৩৬১ শতাংশ। দেশের ৪৬টি পাবলিক বিশ্ববিদ্যালয়ের জন্য ২০২০-২০২১ অর্থবছরে ৮,৪৮৫.১২ কোটি টাকার বাজেট অনুমোদন করেছে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন। ২০০৯ সালে বিশ্ববিদ্যালয়গুলো পরিচালনার জন্য প্রতিবছর ব্যয় হতো প্রায় ৮৫০ কোটি টাকা। ২০১৯ সালে সেটি বেড়েছে ৩০৭০ কোটি টাকা।

[ আরো পড়ুন ] বাংলাদেশে তিন পার্বত্য জেলায় রেল সংযোগ

এছাড়া গত চার বছরে পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোর অবকাঠামো নির্মাণের জন্য প্রায় ১২ হাজার কোটি টাকা বরাদ্দ দিয়েছে সরকার। এই সাড়ে এত হাজার কোটি টাকার মধ্যে এর মধ্যে ৫ হাজার ৪৫৪ কোটি ১২ লক্ষ টাকার রাজস্ব বাজেট এবং ৫৩ টি প্রকল্পের অনুকূলে ৩ হাজার ৩১ কোটি টাকার উন্নয়ন বাজেট রয়েছে। এবছর রাজস্ব বাজেটে বরাদ্দ ৫ শতাংশ বৃদ্ধি হয়েছে।

[ আরো পড়ুন ] বাংলাদেশ বিশ্ব শান্তি সূচকে তিন ধাপ এগিয়েছে

বাংলাদেশের ইউজিসিতে অনুষ্ঠিত কমিশন সভায় বাজেট উপস্থাপন করেন কমিশনের অর্থ ও হিসাব বিভাগের পরিচালক (চলতি দায়িত্ব) মো. রেজাউল করিম হাওলাদার। অনুষ্ঠানে পূর্ণ কমিশনের ১৫৭তম সভার কার্যাবিবরণী অনুমোদন, গৃহীত বিভিন্ন সিদ্ধান্তের বাস্তবায়ন অগ্রগতি পর্যালোচনা করা হয়। দেশের বিশ্ববিদ্যালয়সমূহে শিক্ষা কার্যক্রমের বিষয়ে গৃহীত পদক্ষেপ সহ কমিশনের পদোন্নয়ন/পদোন্নতি কমিটির সুপারিশের ভিত্তিতে ইউজিসির ১০ জন কর্মকর্তাকে পদোন্নতি দেওয়া হয়েছে। শিক্ষা ব্যবস্থাকে সাজাতে তৈরী বাংলাদেশ সরকার।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *