Bangladesh govt orders to stop Hilsa fish catch and export

বাংলাদেশে আজ থেকে ইলিশ ধরা, পরিবহন ও বিক্রি বন্ধ

বাংলাদেশ

দেশের মৎস্য সংরক্ষণ আইন সংশোধন করে ইলিশ (Hilsa fish) আহরণ নিষিদ্ধের সময়সীমা ২২ দিন করা হয়েছে। তাই ১৪ই অক্টোবর থেকে ৪ঠা …

নিজস্ব সংবাদদাতা: বাংলাদেশ সরকার পরিবেশের প্রতি সঠিক সিদ্ধান্ত নিয়ে থাকে। খাদ্যশৃঙ্খল চক্রে ব্যাঘাত ঘটাতে চায় না। ‘মা ইলিশ সংরক্ষণ অভিযান-২০২০‘ উপলক্ষে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম সাহসী সিদ্ধান্ত নিয়েছেন। তিনি জানান , মা ইলিশ রক্ষায় ইলিশের বিজ্ঞানভিত্তিক প্রজনন সময় বিবেচনায় নিয়ে আশ্বিন মাসের পূর্ণিমাকে ধরা হয়। দেশের মৎস্য সংরক্ষণ আইন সংশোধন করে ইলিশ (Hilsa fish) আহরণ নিষিদ্ধের সময়সীমা ২২ দিন করা হয়েছে। তাই ১৪ই অক্টোবর থেকে ৪ঠা নভেম্বর পর্যন্ত ইলিশ ধরা, বিক্রি, মজুদ ও পরিবহন নিষিদ্ধ থাকবে।

Bangladesh govt orders to stop Hilsa fish catch and export
Bangladesh govt orders to stop Hilsa fish catch and export

বাংলাদেশের সরকারি এই নিষেধাজ্ঞা কার্যকর করতে ও এই সময়ে জেলেদের সহায়তা দিতে নানা উদ্যোগ নেওয়া হয়েছে। একটানা ২২ দিন গভীর সমুদ্রে বাংলাদেশ নৌবাহিনী ও সমুদ্র মোহনায় কোস্টগার্ডের টহল জোরদার করার সিদ্ধান্ত নিয়েছে। এ ছাড়া দেশের সকল মসজিদে জুমার নামাজের খুতবায় ইমামেরা, মা ইলিশ রক্ষার গুরুত্ব ও আইন ভঙ্গের শাস্তির বিষয়ে আলোচনা করবেন। কেউ গোপনে বা বিকল্প উপায়ে ইলিশ ধরলে তা সংরক্ষণ করতে হবে।

[ আরও পড়ুন ] রিফাত শরীফ হত্যা মামলার রায় ঘোষণা – ৬ জনের ফাঁসি !!!

সেই জন্য সেই সব অঞ্চলের সকল বরফকল বন্ধ করে দেওয়া হবে। বরিশাল অফিস জানিয়েছে, বরিশাল বিভাগের ছয় জেলার ৪১ উপজেলায় দুই লাখ ৮২ হাজার ৫০০ জেলে পরিবারের জন্য পাঁচ হাজার ৬৫০ মেট্রিক টন ভিজিএফের চাল বরাদ্দ দেওয়া হয়েছে। এখন বাংলাদেশে ইলিশের আকার ও স্বাদ অন্যান্য বছরের তুলনায় অনেক ভালো। ইলিশ একটি সময় দুষ্প্রাপ্য হয়ে যাচ্ছি। কিন্তু সেই ইলিশ এখন সাধারণ মানুষের হাতের নাগালে এসেছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *