Bangladesh Govt takes Taka 11 thousands crore loan from banks

বাংলাদেশ ব্যাংক থেকে ১১ হাজার কোটি টাকা ঋণ নিয়েছে

বাংলাদেশ

চলতি অর্থবছরের প্রথম দেড় মাসে বাণিজ্যিক ব্যাংকগুলো থেকে প্রায় ১১ হাজার কোটি টাকার ঋণ নিয়েছে বাংলাদেশ সরকার (Bangladesh Govt) ।

নিজস্ব সংবাদদাতা: বাংলাদেশ সরকার সমস্যাদায়ক পরিস্থিতিকে সামলানোর চেষ্টা করছে। সাহস ও ধখতার সাথে এগিয়ে চলেছে। একাধিক বিপর্যয়ের সামনে মাথা নত করে থাকেনি। আর্থিক ক্ষেত্রে তৈরী হযেছে কমবেশ সমস্যা। চলতি অর্থবছরের প্রথম দেড় মাসে বাণিজ্যিক ব্যাংকগুলো থেকে প্রায় ১১ হাজার কোটি টাকার ঋণ নিয়েছে বাংলাদেশ সরকার (Bangladesh Govt) । জানা যাচ্ছে, এই ঋণের বড় অংশ সংগ্রহীত হয়েছে গত জুলাই মাসে।

Bangladesh Govt takes Taka 11 thousands crore loan from banks
Bangladesh Govt takes Taka 11 thousands crore loan from banks

কিন্তু এই সময়ে বাংলাদেশ ব্যাংক থেকে কোনো ঋণ নেয়নি সরকার। বরং পূর্বের নেওয়া ঋণের প্রায় আড়াই হাজার কোটি টাকা পরিশোধ করে দিয়েছে। ফলে ১২ই আগস্ট পর্যন্ত বাংলাদেশ সরকারের সম্পূর্ণ ঋণ দাঁড়িয়েছে প্রায় সাড়ে ৮ হাজার কোটি টাকা। ব্যাংক ব্যবস্থা থেকে সরকার ঋণ বেশি নিলে বেসরকারি খাতে ঋণ প্রবৃদ্ধি ব্যাহত হওয়ার একটা সম্ভাবনা থেকে যায়। ব্যাংকের ঋণযোগ্য তহবিল সরকারের কাছে আটকে যায়।

[ আরো পড়ুন ] বাংলাদেশে বন্যার ক্ষতি কাটাতে সাড়ে ৮২ কোটি টাকা

তবে চলতি অর্থবছরের বাজেটে ব্যাংকিং খাত থেকে ৮৪ হাজার ৯৮০ কোটি টাকা ঋণ সংগ্রহের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। ব্যাংকের বাইরে জাতীয় সঞ্চয়পত্র থেকে ঋণ গ্রহণের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ২০ হাজার কোটি টাকা। জুলাই মাসের প্রথম ২৮ দিনে বাণিজ্যিক ব্যাংকগুলো থেকে নেওয়া হয় ১৬ হাজার ৮৫৬ কোটি টাকা। অর্থবছরের শেষে সরকারের নিট ব্যাংকঋণ দাঁড়ায় প্রায় ৭২ হাজার ২৪৬ কোটি ৪৫ লাখ টাকা। আশা করা যায় কঠিন পরিস্থিতি কাটিয়ে উঠবে বাংলাদেশ সরকার।

[ আরো পড়ুন ] খালেদা জিয়ার ১১ মামলার শুনানি আগামী ৬ই অক্টোবর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *