Bangladesh govt to bring new notes worth 30 thousands crore taka before Eid

বাংলাদেশে ঈদে ২৫ হাজার কোটি টাকার নতুন নোট

বাংলাদেশ

পশু কেনা ও বাড়তি কেনাকাটায় কোরবানির ঈদ উপলক্ষে ২৫ হাজার কোটি টাকার নতুন নোট বাজারে আনছে বাংলাদেশ ব্যাংক (Taka before Eid)।

নিজস্ব সংবাদদাতা: বাংলাদেশে ঈদ উৎসব শুরু হতে চলেছে। করোনা আবহে গোটা দেশ অস্বস্তির মধ্যে দিন কাটাচ্ছে। পশু কেনা ও বাড়তি কেনাকাটায় কোরবানির ঈদ উপলক্ষে ২৫ হাজার কোটি টাকার নতুন নোট বাজারে আনছে বাংলাদেশ ব্যাংক (Taka before Eid)। তবে করোনার কারণে কোরবানির ঈদেও সর্বসাধারণের মাঝে নতুন টাকা বিনিময়ের সুযোগ থাকছে না।

প্রতিবছর রোজা ও কোরবানির ঈদ উপলক্ষে বাংলাদেশে বাড়তি কেনাকাটায় বাজারে নগদ টাকার চাহিদা বাড়ে। ঈদের আগের মাসের বেতন ও বোনাসের টাকা নতুন নোটে পাওয়ার আশা করেন অনেকেই।

Bangladesh govt to bring new notes worth 25 thousands crore taka before Eid
Bangladesh govt to bring new notes worth 25 thousands crore taka before Eid

বাংলাদেশে ঈদের আগে সালামি ও বকশিশের জন্য নতুন টাকা সংগ্রহ করে সাধারণ মানুষ। তাই প্রতিবছর দুই ঈদে নতুন টাকা বাজারে নিয়ে আসে বাংলাদেশ ব্যাংক। গত রোজার ঈদে ৩০ হাজার কোটি টাকার নতুন নোট বাজারে ছাড়ার প্রস্তুতি রেখেছিল বাংলাদেশ ব্যাংক। আর গত কোরবানির ঈদে ২০ হাজার কোটি টাকার নতুন নোট বাজারে ছাড়া হয়। এবার নতুন মুদ্রার মধ্যে রয়েছে ১০, ২০, ৫০, ১০০, ২০০, ৫০০ এবং ১০০০ টাকার নোট।

[ আরো পড়ুন ] বাংলাদেশে প্রবীণদের করোনার নমুনা সংগ্রহ বাসা থেকে

বাংলাদেশে প্রতি বছর কোরবানিতে পশু কেনাবেচায় বড় অংকের লেনদেন বেশি হয়। তাই এবার ৫০০ ও ১০০০ টাকার নোট বেশি ছাড়া হবে। করোনা মহামারির কারণে রোজার ঈদের মতো কোরবানির ঈদেও সর্বসাধারণের জন্য নতুন টাকা বিনিময়ের সুযোগ রাখা হচ্ছে না। ব্যাংকের গ্রাহকরা লেনদেনের সময় নতুন টাকা নেওয়ার সুযোগ পাবেন। এ ছাড়া এটিএম বুথে গ্রাহকরা নতুন টাকা পাবেন। সারা বছর ৪০ থেকে ৫০ হাজার কোটি টাকার সমপরিমাণ বিভিন্ন মূল্যমানের নোট প্রয়োজন হয়। এর ৭০ থেকে ৮০ শতাংশ প্রয়োজন হয় এই পবিত্র দুই ঈদে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *