Bangladesh govt to start antibody test from 29th of August

বাংলাদেশে ২৯শে আগস্ট থেকে অ্যান্টিবডি টেস্ট শুরু

বাংলাদেশ

গণস্বাস্থ্য কেন্দ্রের বিজ্ঞানীদের করোনা অ্যান্টিবডি কিটের তুলনামূলক এক্সটারনাল ভেলিডেশন পরীক্ষা (Antibody test) হবে। জানা যাচ্ছে, কিটের মান …

নিজস্ব সংবাদদাতা: বাংলাদেশে সংক্রমণ থাকলেও উদ্বেগ কিছুটা নিয়ন্ত্রণে আছে। চেষ্টা চলছে সঠিক ভাবে দ্রুত টিকা প্রয়োগের। বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে গণস্বাস্থ্য কেন্দ্রের বিজ্ঞানীদের করোনা অ্যান্টিবডি কিটের তুলনামূলক এক্সটারনাল ভেলিডেশন পরীক্ষা (Antibody test) হবে। জানা যাচ্ছে, কিটের মান উন্নয়নের জন্য রি-এজেন্ট, এনওসি পেয়েছেন। এখন মাল এলেই তারা কাজ শুরু করবেন। বিএসএমএমইউতে কিটের এক্সটারনাল ভেলিডেশন পরীক্ষা করানো হবে। এজন্য গণস্বাস্থ্যের বাড়তি ২০ থেকে ৩০ লাখ টাকা খরচ হবে। একইসঙ্গে প্রায় ২ মাসের বেশি সময় লাগবে।

Bangladesh govt to start antibody test from 29th of August
Bangladesh govt to start antibody test from 29th of August

আগামী ২৯শে আগস্ট, রাজধানীর ধানমন্ডির ৬ নম্বর রোডে অবস্থিত গণস্বাস্থ্য নগর হাসপাতালে এই টেস্ট শুরু হচ্ছে। সেদিন আরটি-পিসিআর পদ্ধতিতেও পরীক্ষা শুরু করবে এই প্রতিষ্ঠানটি। এই অ্যান্টিবডি পরীক্ষার জন্য ফি ধার্য করা হয়েছে চার হাজার টাকা। তবে আরটি-পিসিআরের জন্য আড়াই হাজার থেকে সাড়ে তিন হাজার টাকা ফি রাখা হবে হেলথ ইনস্যুরেন্স থাকায় এক্ষেত্রে আড়াই হাজার টাকা রাখা হবে।

[ আরো পড়ুন ]  বাংলাদেশ ব্যাংক থেকে ১১ হাজার কোটি টাকা ঋণ নিয়েছে

বাংলাদেশের গণস্বাস্থ্য কেন্দ্রের অ্যান্টিবডি কিটের মান আগের চেয়ে উন্নত করতে কাজ শুরু করছে সংস্থাটি। মূল্যায়নের জন্য জমা দে‌ওয়া হবে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে। দেশের প্রধানমন্ত্রী জানান, দেশীয় শিল্পকে, দেশীয় বিনিয়োগকে আকর্ষণ করতে, সেখানে ওষুধ প্রশাসন এখন পর্যন্ত কিট নিয়ে তিনবার নিয়ম বদলিয়েছে। প্রতিবারই এমন সব আইন তৈরি করা হচ্ছে, যেটা স্থানীয় শিল্পের বিকাশে বাধা তৈরী হচ্ছে। অ্যান্টিবডি কিটের এখন আবার পরীক্ষা করাতে ৩০-৪০ লাখ টাকা খরচ করতে হবে।

[ আরো পড়ুন ] খালেদা জিয়ার ১১ মামলার শুনানি আগামী ৬ই অক্টোবর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *