Bangladesh Metro Rail Routes

বাংলাদেশে পাতাল রেল মোট দশ রুটে হচ্ছে

বাংলাদেশ

গোটা রাজধানীকে এই নেটওয়ার্কে আনতে প্রাথমিকভাবে পাতাল রেলের (Bangladesh Metro Rail) ১০টি রুট চিহ্নিত করা হয়েছে। আর সেটি …

নিজস্ব সংবাদদাতা: বাংলাদেশের পরিবহনের প্রধান কান্ডারি জলপথের লঞ্চ ও স্টিমার। এরসাথে আছে বিমান, বাস ও ট্রেন। কিন্তু শহরের রাস্তাতে গাড়ির চাপ বাড়তেই আছে। ফলে প্রতিদিন বাড়ছে যানজটের সমস্যা। এর থেকে রেহাই পেতে চাইছে দেশের সরকার। আর সেকারণেই পাতালরেলের মাধ্যমকে বেশি করে গুরুত্ব দেওয়া হচ্ছে। মহানগরীর জন্য তৈরি হবে আন্ডারগ্রাউন্ড সাবওয়ে। গোটা রাজধানীকে এই নেটওয়ার্কে আনতে প্রাথমিকভাবে পাতাল রেলের (Bangladesh Metro Rail) ১০টি রুট চিহ্নিত করা হয়েছে। আর সেটি পাঠিয়ে দেওয়া হয়েছে বাংলাদেশের সেতু বিভাগে।

Bangladesh Metro Rail Routes
Bangladesh Metro Rail Routes

জানা যাচ্ছে, ২৩৮ কিলোমিটার পূর্ণাঙ্গ নেটওয়ার্কে মোট স্টেশন থাকবে ২১৬টি। খুব দ্রুত এই বিষয়ে একটি প্রতিবেদন দাখিল করা হবে। যদিও প্রাথমিক পর্যায়ে ৯০ কিলোমিটার সাবওয়ে করার কথা ছিল। সেক্ষেত্রে মোট চারটি রুটকে নির্ধারণ করা হয়। এখন সেটি বেড়ে হয়েছে ২৩৮ কিলোমিটার। ফলে রুটের সংখ্যাও বেড়েছে। যেখানে মেট্রোরেল থাকবে না, সেসব রুটকে সাবওয়ের মধ্যে অন্তর্ভুক্ত করা হয়েছে। গুরুত্বপূর্ণ এই প্রকল্পটি বাস্তবায়নে ব্যয় হচ্ছে ৩২১ কোটি টাকা।

[ আরও পড়ুন ] বাংলাদেশে ইলিশ ধরার নিষেধাজ্ঞা উঠে যাচ্ছে

এই মুহূর্তে ঢাকা শহরে জনসংখ্যা প্রায় ১ কোটি ৭০ লাখ। প্রতি বর্গকিলোমিটারে জনঘনত্ব প্রায় ৭ হাজার ৯৫০ জন। মোট সড়কের দৈর্ঘ্য ১ হাজার ২৮৬ কিলোমিটার। সড়কের বর্তমান সক্ষমতা ৩ লাখ হলেও বিআরটিএর নিবন্ধিত গাড়ির সংখ্যা প্রায় ৯ লাখ। ঢাকা শহরে যানজটের কারণে প্রতিবছর প্রায় ৫৫ হাজার কোটি টাকার ক্ষতি হয়। সড়কপথে যেখানে ১০০ বাসে ঘণ্টায় ১০ হাজার যাত্রী চলাচল করতে পারে, সেখানে সাবওয়েতে ঘণ্টায় ৬০ হাজার যাত্রী চলাচল সম্ভব। তাই পাতালরেল প্রয়োজনীয়তাকে সকলেই স্বীকার করে নিচ্ছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *