Bangladesh PM Sheikh Hasina distributes book among students

বাংলাদেশে আজ প্রধানমন্ত্রী বই বিতরণ করলেন

বাংলাদেশ

ভার্চুয়ালি এক অনুষ্ঠানে এই বই বিতরণের আনুষ্ঠানিক উদ্বোধন করবেন মাননীয়া প্রধানমন্ত্রী শেখ হাসিনা (Sheikh Hasina distributes book)।

নিজস্ব সংবাদদাতা: বাংলাদেশের অন্যতম আয়োজন বই বিতরণ উৎসব। বইয়ের সঙ্গী হলেই দেশবাসী যোগ্য নাগরিক হয়ে উঠেতে পারে। শিক্ষা, সমাজের অন্ধকার দূর করতে সক্ষম। দেশের এই জটিল সংক্রমণের পরিস্থিতির মধ্যে প্রায় সাড়ে ৪ কোটি শিক্ষার্থীর হাতে বিনা মূল্যে নতুন বই তুলে দিচ্ছে সরকার। আজ ৩১শে ডিসেম্বর, বাংলাদেশের গণভবন থেকে ভার্চুয়ালি এক অনুষ্ঠানে এই বই বিতরণের আনুষ্ঠানিক উদ্বোধন করবেন মাননীয়া প্রধানমন্ত্রী শেখ হাসিনা (Sheikh Hasina distributes book) । শিক্ষার্থীদের সমাবেশ না করে উদ্বোধনের পর ১২ দিন ধরে বিভিন্ন ক্লাসে বই বিতরণ করা হবে।

Bangladesh PM Sheikh Hasina distributes book among students
Bangladesh PM Sheikh Hasina distributes book among students

আজ প্রাথমিক ও মাধ্যমিক স্তরের শিক্ষার্থীর হাতে বই তুলে দিয়ে বই বিতরণের উদ্বোধন করবেন সম্মানীয় প্রধানমন্ত্রী। আগামীকাল ১লা জানুয়ারি সারাদেশের শিক্ষা প্রতিষ্ঠানগুলোয় বই বিতরণ শুরু হবে। এরপর তিনদিন করে মোট ১২দিন ষষ্ঠ থেকে নবম শ্রেণির শিক্ষার্থীদের নতুন বই বিতরণ করা হবে। বাংলাদেশের সকল শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকায় এবার ১লা জানুয়ারি বই উৎসব হচ্ছে না। মুজিববর্ষ উপলক্ষে এবার বইয়ের প্রচ্ছদে বেশ কিছু নতুনত্ব আনা হয়েছে। পাঠ্যপুস্তকের পেছনের মলাটে বঙ্গবন্ধু, স্বাধীনতা, মহান মুক্তিযুদ্ধ, ভাষা আন্দোলনসহ বর্তমান সরকারের নানা উন্নয়নমূলক কর্মকাণ্ডের চিত্র ক্যাপশনসহ সংযোজন করা হয়েছে।

[ আরও পড়ুন ] বাংলাদেশে আজ ২৪ পৌরসভা নির্বাচনে ভোটগ্রহণ শুরু

এই বছর প্রায় ৩৫ কোটি বই ছাপা হয়েছে। ২০২১ সালে সর্বমোট পাঠ্যপুস্তকের সংখ্যা ১০ কোটি ২৫ লাখ ৮২ হাজার ৫৫৫টি। এর মধ্যে প্রথম-দ্বিতীয় শ্রেণির শিক্ষার্থীর জন্য ২ কোটি ৫৯ লাখ ৯২ হাজার ৬৭১টি বই, তৃতীয়-চতুর্থ ও পঞ্চম শ্রেণির শিক্ষার্থীদের জন্য ৬ কোটি ৯৬ লাখ, ৯৭ হাজার ৩৭৪টি। প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন জানান, ‘আজ ৩১শে ডিসেম্বর, বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে প্রধানমন্ত্রী উদ্বোধন করবেন। ১লা জানুয়ারি শিক্ষার্থীদের হাতে বই তুলে দিতে প্রস্তুত। বই বিতরণে শিক্ষার্থীদের সুরক্ষা নিশ্চিত করতে আমি সবাইকে আহ্বান জানাই। শুধু প্রাথমিক স্তরে প্রায় তিন কোটি বই বিতরণ করা হবে।’

[ আরও পড়ুন ] বাংলাদেশে ৭টি শর্তে অনার্স – মাস্টার্স পরীক্ষার অনুমতি

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *