Bangladesh govt creating news railway connection to 3 hillside districts

বাংলাদেশে তিন পার্বত্য জেলায় রেল সংযোগ

বাংলাদেশ

রেলপথমন্ত্রী (Bangladesh railway minister) নূরুল ইসলাম সুজন জানান, প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা রেলপথ মন্ত্রণালয় পরিদর্শনকালে দেশের সকল …

নিজস্ব সংবাদদাতা: বাংলাদেশ এশিয়ার একটি নদীপ্রধান দেশ। গোটা দেশকে জড়িয়ে রেখেছে অগণিত ছোটোবড়ো নদী। তাই পরিবহন ও যোগাযোগের প্রধান মাধ্যম হলো নদী পথ। এরপাশে সড়কের যোগাযোগ অনেকটা উন্নতি হয়েছে। তবে রেলের বিষয় অনেকটাই পিছিয়ে আছে। এবার এই পথে নজর দিতে চাইছে বাংলাদেশ সরকার। বাংলাদেশের রেলমন্ত্রী (Bangladesh railway minister) ঠিক কি ঘোষণা করলেন ?

রেলপথমন্ত্রী নূরুল ইসলাম সুজন জানান, প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা রেলপথ মন্ত্রণালয় পরিদর্শনকালে দেশের সকল জেলাকে রেল নেটওয়ার্কের আওতায় আনার নির্দেশ দিয়েছেন। সেই লক্ষ্যে দেশের তিন পার্বত্য জেলায় রেল যোগাযোগ ব্যবস্থা চালুর পরিকল্পনা নিয়েছে সরকার।

Railway minister of Bangladesh Md. Nurul Islam Sujon
Railway minister of Bangladesh Md. Nurul Islam Sujon

বাংলাদেশের সকল জনসাধারণকে স্বল্প খরচে নিরাপদ ও স্বাচ্ছন্দ্যময় পরিবহন সেবা প্রদানের লক্ষ্যে কাজ করে যাচ্ছে বাংলাদেশ রেল। বাংলাদেশ রেলওয়েতে একটি মহাপরিকল্পনা আছে। এই গুরুত্বপূর্ণ মহাপরিকল্পনায় ২৩০টি নতুন প্রকল্প নেওয়া হয়েছে।

[ আরো পড়ুন ] Kamal Lohani: ভাষা সৈনিক কামাল লোহানী পরলোকে

সব প্রকল্পসমূহ গোটা দেশে ৬টি পর্যায়ে (জুলাই ২০১৬ থেকে জুন ২০৪৫ পর্যন্ত) বাস্তবায়ন করা হবে। উক্ত মহাপরিকল্পনার চতুর্থ পর্যায়ে (২০৩১-২০৩৫) দেশের তিন পার্বত্য জেলায় রেল যোগাযোগ ব্যবস্থা চালুর পরিকল্পনা নেওয়া হয়েছে। বাংলাদেশে রেলওয়ের কার্যক্রম শুরু হয় ১৮৬২ সালে। ঊনবিংশ শতাব্দিতে ইংল্যান্ডের বিভিন্ন রেল কোম্পানি ভারতবর্ষের বিভিন্ন প্রদেশে ছোট ছোট রেলপথ চালু করতে থাকে।

[ আরো পড়ুন ] বাংলাদেশ বিশ্ব শান্তি সূচকে তিন ধাপ এগিয়েছে

প্রথমদিকে অর্থনৈতিক কাজের জন্য রেলপথ চালু করা হয়। ইস্টার্ন বেঙ্গল রেলওয়ে কোম্পানি প্রথম বাংলাদেশে রেলপথ স্থাপন করে। দর্শনা থেকে কুষ্টিয়া পর্যন্ত রেলপথ স্থাপনের মাধ্যমে বাংলাদেশ রেল যুগে প্রবেশ করে। ১৯৯৫ সালে, রেলওয়ে শাসনের ভার “বাংলাদেশ রেলওয়ে কর্তৃপক্ষ” কে দেওয়া হয়। এর সভাপতি হলেন রেলওয়ে মন্ত্রী। আগামীতে বাংলাদেশের রেলকে, আরও সমৃদ্ধ করার চেষ্টা করা হচ্ছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *