Bangladesh rises 3 steps in Global Peace Index 2020

বাংলাদেশ বিশ্ব শান্তি সূচকে তিন ধাপ এগিয়েছে

বাংলাদেশ

বিশ্ব শান্তি সূচকে (Global Peace Index 2020) গত বছরের চেয়ে বাংলাদেশ চার ধাপ এগিয়েছে। অস্ট্রেলিয়ার সিডনিভিত্তিক আন্তর্জাতিক গবেষণা প্রতিষ্ঠান …

বাংলাদেশ এশিয়া মহাদেশের অন্তর্গত একটা ছোট দেশ। নানা সমস্যার মধ্যেও এই দেশ উন্নতির পথে এগিয়ে যাচ্ছে। ‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌বিশ্ব শান্তি সূচকে (Global Peace Index 2020) গত বছরের চেয়ে বাংলাদেশ চার ধাপ এগিয়েছে। অস্ট্রেলিয়ার সিডনিভিত্তিক আন্তর্জাতিক গবেষণা প্রতিষ্ঠান ইনস্টিটিউট ফর ইকোনমিকস অ্যান্ড পিস প্রতিবছর এই বিশ্ব শান্তি সূচক-২০২০ প্রকাশ করে। গতবার এই দেশের অবস্থান ছিল ১০১তম।

Top 100 countries in GPI 2020
Top 100 countries in GPI 2020

এবার তালিকার ৯৭তম স্থানে উঠে এসেছে বাংলাদেশ। পৃথিবীর ১৬৩টি দেশের তালিকায় প্রতিবেশী ভারতের অবস্থান ১৩৯তম। সার্কভুক্ত পাকিস্তান তালিকার ১৫২ নম্বরে স্থান পেয়েছে। আর সবচেয়ে নীচে আছে আফগানিস্তান, ১৬৩তম। মূলত নাগরিকদের শান্তিপূর্ণ জীবনযাপনের নিরাপত্তা ও সুরক্ষা, অর্থনৈতিক মূল্য, ট্রেন্ড ও শান্তিপূর্ণ সমাজ দেখা হয়। এসব বিষয়ে দেশগুলোর পদক্ষেপের তথ্যের ওপর ভিত্তি করে এই সূচক তৈরি করা হয়েছে।

বাংলাদেশে শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটি ৬ই আগস্ট পর্যন্ত – আরও জানতে ক্লিক করুন …

শান্তি সূচকে গত বছর দক্ষিণ এশিয়ার মধ্যে সবচেয়ে বেশি উন্নতি করেছে বাংলাদেশ। জানা যাচ্ছে, সামগ্রিক স্কোরে বাংলাদেশের উন্নতি ২.৩ শতাংশ। খুশির খরব এটাই যে, দক্ষিণ এশিয়ার মধ্যে এটি সর্বোচ্চ। সূচক নির্ধারণের যে তিনটি বিষয় রয়েছে সেগুলোর সবকটিতে উন্নতি করেছে বাংলাদেশ। বিশেষ করে সুরক্ষা ও নিরাপত্তায় অনেকটাই উন্নতি ঘটেছে।

বাংলাদেশ করোনা আক্রান্তের সংখ্যায় চীনকে ছাড়াল – আরও জানতে ক্লিক করুন …

নেপাল রয়েছে ৭৩তম ও শ্রীলঙ্কা রয়েছে ৭৭তম অবস্থানে। ঝড়, ভাইরাসের মধ্যে বাংলাদেশের এই সাফল্যে দেশবাসী খুশি। ২০০৮ সাল থেকে শান্তিপূর্ণ দেশের শীর্ষে থাকা আইসল্যান্ড এবারও প্রথম স্থানে আছে। আর এই তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছে নিউজিল্যান্ড। জানা গেছে শীর্ষ পাঁচের অন্য দেশগুলো হলো—পর্তুগাল তৃতীয়, অস্ট্রিয়া চতুর্থ ও ডেনমার্ক পঞ্চম। এবারের শান্তি সূচকে পৃথিবীর ৮১ দেশে শান্তি বেড়েছে ও কমেছে ৮২টি দেশের। বিশ্বজুড়ে শান্তির অবনতি ঘটেছে ০.৩৪ শতাংশ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *