Bangladesh UGC brings out 7 new conditions for university exam and classes

বাংলাদেশে ৭টি শর্তে অনার্স – মাস্টার্স পরীক্ষার অনুমতি

বাংলাদেশ

এটি জানিয়েছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন বা ইউজিসি (Bangladesh UGC) । এই বিষয়ে পূর্ণ স্বাস্থ্যবিধি মানতে হবে ও ৭টি শর্ত দেওয়া হয়েছে।

নিজস্ব সংবাদদাতা: বাংলাদেশে ভাইরাস আবহে সকল পরীক্ষা বন্ধ আছে।
কিন্তু এবার পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের, সরাসরি পরীক্ষা ও ব্যবহারিক ক্লাস নেওয়ার অনুমতি দিয়েছে। এটি জানিয়েছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন বা ইউজিসি (Bangladesh UGC) । এই বিষয়ে পূর্ণ স্বাস্থ্যবিধি মানতে হবে ও ৭টি শর্ত দেওয়া হয়েছে। তবে সরাসরি ক্লাসগুলো এখন অনলাইনেই হবে। গত ২রা নভেম্বর বেসরকারি বিশ্ববিদ্যালয়কে পরীক্ষা ও ব্যবহারিক ক্লাসের অনুমতি দেওয়া হয়। সংস্থার চেয়ারম্যান অধ্যাপক ড. কাজী শহীদুল্লাহর সভাপতিত্বে ৩৯টি পাবলিক বিশ্ববিদ্যালয়ের ভিসির সঙ্গে ভার্চুয়াল সভায় এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

Bangladesh UGC brings out 7 new conditions for university exam and classes
Bangladesh UGC brings out 7 new conditions for university exam and classes

গুরুত্বপূর্ণ এই সভায় সম্প্রতি বিজ্ঞাপিত বিসিএস পরীক্ষায় আবেদনের সময় বাড়ানোর বিষয় ওঠে। তখন সরকারি কর্মকমিশনকে চিঠি দিতে ইউজিসিকে অনুরোধ করেন ভিসিরা। ইউজিসি চেয়ারম্যান জানান, পরীক্ষা নিয়ে পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোর ডিনস কমিটি, একাডেমিক কাউন্সিলসহ সংশ্লিষ্ট কমিটি চূড়ান্ত সিদ্ধান্ত নেবে। তবে এইসব পরীক্ষার মান নিয়ে যেন কোনো প্রশ্ন না ওঠে সেদিকে গুরুত্বসহকারে খেয়াল রাখতে হবে। সক্ষমতা অনুযায়ী পর্যায়ক্রমে তিনি পরীক্ষা নেওয়ার পরামর্শ দেন।

[ আরও পড়ুন ] বাংলাদেশে যুক্ত হলো পদ্মার এপার-ওপার – স্বপ্ন সার্থক হলো

ভিসি জানান, অনলাইনে পাঠদান অব্যাহত আছে। এদিকে অসমাপ্ত সেমিস্টার শেষ পর্যায়ে। ফলে এখন পরীক্ষা না হওয়ায় শিক্ষার্থীরা হতাশ হয়ে পড়েছে। নিজেদের পরবর্তী সেমিস্টারের শিক্ষা কার্যক্রম থেকে আলাদা করে নিচ্ছে। এই সময় পরীক্ষা না হলে অনলাইন শিক্ষা কার্যক্রম খুব সমস্যায় পড়বে। জাতীয় স্বার্থে এই পরীক্ষার খুব প্রয়োজন। স্নাতক ও স্নাতকোত্তর পর্যায়ে অধ্যয়নরত শিক্ষার্থীদের সেমিস্টারের চূড়ান্ত পরীক্ষা নেওয়া যাবে। সংশ্লিষ্ট বিশ্ববিদ্যালয়ের একাডেমিক কাউন্সিলের সিদ্ধান্ত থাকতে হবে।
বিজ্ঞান, প্রযুক্তি, কৃষি, চিকিৎসাসহ অন্যান্য শাখার অসমাপ্ত ব্যবহারিক ক্লাস ও মূল্যায়ন স্বাস্থ্য বিধি মেনে পর্যায়ক্রমে সম্পন্ন করতে হবে।

[ আরও পড়ুন ] বাংলাদেশে আগামী বছর ‘বিশ্ব শান্তি সম্মেলন’

করোনায় শিক্ষাপ্রতিষ্ঠানগুলো সরকারের নির্দেশনায় বন্ধ থাকায় বিশ্ববিদ্যালয়ের আবাসিক হলগুলো বন্ধ রাখতে হবে। পরীক্ষা ও ব্যবহারিক ক্লাস পূর্ণ স্বাস্থ্যবিধি মেনে সম্পন্ন করতে হবে। শিক্ষার্থীদেরকে পরীক্ষা ও ব্যবহারিক ক্লাস শুরুর ১ ঘণ্টা আগে ক্যাম্পাসে প্রবেশ করতে হবে। পরীক্ষা শেষ হওয়ার ১ ঘণ্টার মধ্যে ক্যাম্পাস ত্যাগ করতে হবে। সংক্রমণের সংকটের কারণে শিক্ষাপ্রতিষ্ঠানে অনলাইনে চলমান শিক্ষা কার্যক্রম অব্যাহত থাকবে। তবে বিশ্ব স্বাস্থ্য সংস্থা কর্তৃক দেওয়া নির্দেশনা সঠিক ভাবে পালন ও অনুসরণ করতে হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *