Chinese govt gives 97 percent Bangladeshi products duty free access in China

বাংলাদেশি পণ্যের ৯৭% শুল্কমুক্ত করে দিল চীন

বাংলাদেশ

চীনা বাজারে বাংলাদেশি পণ্যের (Bangladeshi products in China) ৯৭% শুল্কমুক্ত সুবিধা দিয়েছে চীন দেশের সরকার। জানা যাচ্ছে, চলতি বছরের আগামী …

নিজস্ব প্রতিবেদন: বাংলাদেশ আন্তর্জাতিক ক্ষেত্রে একটা মস্ত সুবিধা পেলো। ভারতকে জব্দ করতে চীন একের পর সিদ্ধান্ত নিচ্ছে। দুদেশের সম্পর্কের উত্তাপে সুবিধা হলো বাংলাদেশের। চীনা বাজারে বাংলাদেশি পণ্যের (Bangladeshi products in China) ৯৭% শুল্কমুক্ত সুবিধা দিয়েছে চীন দেশের সরকার। জানা যাচ্ছে, চলতি বছরের আগামী ১লা জুলাই থেকে এই সুবিধা কার্যকর করা হবে।

বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয়ের তথ্য কর্মকর্তা তৌহিদুল ইসলাম জানান, সরকারের অর্থনৈতিক কূটনীতির অংশ হিসেবে পররাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে এ সুবিধা দেওয়ার অনুরোধ করে চীন সরকারকে চিঠি দেওয়া হয়।

China wants to build good relation with Bangladesh
China wants to build good relation with Bangladesh

সেই অনুরোধে সাড়া দিয়েছে বেজিং। চীনের স্টেট কাউন্সিলের ট্যারিফ কমিশন, সম্প্রতি এ সুবিধা প্রদান করে নোটিশ জারি করে। আসলে তৃতীয় বিশ্বের স্বল্পোন্নত দেশ হিসেবে বাংলাদেশকে , চীন এই সুবিধা দিচ্ছে। মোট ৫১৬১টি বাংলদেশি পণ্য এ শুল্কমুক্ত সুবিধার আওতায় থাকবে।

[ আরো পড়ুন ] বাংলাদেশে করোনায় শনাক্ত এক লাখ ছাড়াল

বাংলাদেশ, চীন থেকে এশিয়া-প্যাসিফিক বাণিজ্য চুক্তির আওতায় ৩০৯৫টি পণ্যের শুল্কমুক্ত সুবিধা ভোগ করে থাকে। সৌহিদুল ইসলাম জানান, “সেই সুবিধার বাইরে ৯৭%শুল্কমুক্ত সুবিধা প্রদান করা হলো। ফলে শুল্কমুক্ত সুবিধার আওতায় বাংলাদেশকে চীনের পক্ষ থেকে ৮২৫৬ পণ্যের শুল্কমুক্ত সুবিধা দেওয়া হচ্ছে।”

[ আরো পড়ুন ] বাংলাদেশ বিশ্ব শান্তি সূচকে তিন ধাপ এগিয়েছে

এদিকে ভারত চীন সীমান্তে উত্তেজনা বেড়েই চলেছে। গালওয়ান নদীর গতিপথ বদলের চেষ্টা করছে চীন। ভারত চীন সীমান্তের খুব কাছাকাছি গালওয়ান নদীর কাছে বুলডোজার জড়ো করেছে বেইজিং। বুলডোজার দাঁড় করিয়ে কাদামাটি ফেলে নদীর গতিপথ অবরুদ্ধ করা হতে পারে বলে। চীন থেকে নদীটি লাদাখের উপর দিয়ে বয়ে গিয়েছে। এই নদীর ধারেই ভারতীয় সেনাবাহিনী পাহারায় থাকে। এরসাথে আছে নেপালের হুমকি। সব মিলিয়ে ভারতকে তিন দিক দিয়ে ঘিরতে চাইছে চীন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *