Cyclone Amphan in Bangladesh Latest Update

বাংলাদেশ কাঁপছে আমফান ঘূর্ণিঝড়ের ভয়ে

বাংলাদেশ

বাংলাদেশের আবহাওয়াবিদ আবুল কালাম মল্লিক জানান, আজ সন্ধ্যার সময় ঘূর্ণিঝড় আমফান (Amphan in Bangladesh) বাংলাদেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের …

বাংলাদেশে ভাইরাসের সাথে হাত মিলিয়ে তান্ডব শুরু করলো সাইক্লোন। এই ঝড় আজ বুধবার সন্ধ্যায় বাংলাদেশের সমুদ্র উপকূল অতিক্রম করতে পারে। স্বাভাবিকের চেয়ে ১০ থেকে ১৫ ফুট উচ্চতার জলোচ্ছ্বাস হতে পারে। বাংলাদেশের আবহাওয়াবিদ আবুল কালাম মল্লিক জানান, আজ সন্ধ্যার সময় ঘূর্ণিঝড় আমফান (Amphan in Bangladesh) বাংলাদেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের সুন্দরবন নিকটবর্তী উপকূল দিয়ে অতিক্রম করতে শুরু করবে। এই এলাকা পেরিয়ে যেতে প্রায় ২ থেকে ৩ ঘণ্টার মতো সময় লাগতে পারে।

বাংলাদেশ কি এবার হার্ড ইমিউনিটির পথে! – আরও জানতে ক্লিক করুন …

Cyclone Amphan in Bangladesh Latest Update
Cyclone Amphan in Bangladesh Latest Update

বাংলাদেশের এই প্রাকৃতিক বিপদে ২৩ লাখ ৯০ হাজার ৩০৭ জন মানুষকে আশ্রয়কেন্দ্রে সরিয়ে নিয়েছে সরকার। এ ছাড়া ৫ লাখ ১৭ হাজার ৪৩২টি গবাদিপশুকে নিরাপদ স্থানে সরানো হয়েছে। এক জন মানুষকেও যেন ঝুঁকিপূর্ণ অবস্থানে ছেড়ে না আসার নির্দেশ দেওয়া হয়েছে। বিধিসম্মত সামাজিক দূরত্ব নিশ্চিত না করে ১৪ হাজার ৩৩৬টি আশ্রয়কেন্দ্রে ৫৭ লাখ ১৩ হাজার ৬০৭ জন মানুষকে রাখা সম্ভব। কিন্তু পরিস্থিতি বুঝে, দূরত্ব নিশ্চিত করতে অর্ধেক লোক রাখা হয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে জাতীয় দুর্যোগ ব্যবস্থাপনা কাউন্সিলের সভা বসেছে।

বাংলাদেশে বেতন-ভাতার দাবিতে শ্রমিক বিক্ষোভ – আরও জানতে ক্লিক করুন …

বাংলাদেশের মোংলা সমুদ্রবন্দর থেকে ৩৪৫ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে অবস্থান করছে। মোংলা ও পায়রা সমুদ্রবন্দরকে ১০ নম্বর এবং চট্টগ্রাম ও কক্সবাজার সমুদ্রবন্দরে ৯ নম্বর মহাবিপদ সংকেত দেখতে বলা বলেছে। এই সুপার ঘূর্ণিঝড় কেন্দ্রের ৮৫ কিলোমিটারের মধ্যে বাতাসের একটানা সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় ২০০ কিলোমিটার, যা দমকা অথবা ঝড়ো হাওয়ার আকারে ঘণ্টায় ২২০ কিলোমিটার পর্যন্ত বৃদ্ধি পাচ্ছে। দ্বীপ ও চরসমূহের নিম্নাঞ্চল স্বাভাবিক জোয়ারের চেয়ে ১০ থেকে ১৫ ফুট অধিক উচ্চতার জলোচ্ছ্বাসে প্লাবিত হতে পারে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *