dengue-in-bangladesh-2019

Dengue in Bangladesh: ৬৪ জেলার মধ্যে ৫৯ জেলায় ডেঙ্গু রোগী মিলেছে

বাংলাদেশ

প্রতিদিন বাড়ছে ডেঙ্গু জ্বরে আক্রান্তের সংখ্যা। ডেঙ্গু রোগী ছড়িয়ে পড়েছে সারা দেশে (Dengue in Bangladesh)।

বাংলাদেশের স্বাস্থ্য অধিদপ্তরের হিসেব অনুযায়ী দেশের ৫০টি জেলায় ডেঙ্গুর প্রাদুর্ভাব ছড়িয়েছে। কিন্তু দেশের বাকি ১৪টি জেলার মধ্যে ৯টিতে ডেঙ্গুতে মানুষের আক্রান্ত হওয়ার খবর মিলেছে| প্রতিদিন বাড়ছে ডেঙ্গু জ্বরে আক্রান্তের সংখ্যা। ডেঙ্গু রোগী ছড়িয়ে পড়েছে সারা দেশে (Dengue in Bangladesh)। গতকাল সোমবার সকাল ৮টা পর্যন্ত ২৪ ঘণ্টায় আরও এক হাজার ৯৬ জন ডেঙ্গু আক্রান্ত রোগী হাসপাতালে ভর্তি হয়েছে।

Dengue Fever in Bangladesh
Dengue Fever in Bangladesh

বাংলাদেশের স্বাস্থ্য অধিদপ্তরের হেলথ ইমার্জেন্সি অপারেশনস সেন্টার ও কন্ট্রোল রুম থেকে গতকাল পর্যন্ত ৫০ জেলায় চিকিৎসাধীন রোগীর তথ্য জানানো হয়েছে। জানা যাচ্ছে, ঢাকা শহর বাদে গতকাল দেশের বিভিন্ন হাসপাতালে ভর্তি ছিল ৫৩১ জন ডেঙ্গি আক্রান্ত মানুষ। ফরিদপুর, বরগুনা, মাগুরা, ময়মনসিংহ, জামালপুর, শেরপুর, মৌলভীবাজার, হবিগঞ্জ ও সুনামগঞ্জ জেলায় আরও অন্তত ১০৯ জন রোগী ভর্তি হয়েছেন|

সরকারি হাসপাতালের বাইরে ঢাকার মাত্র ৩৫টি হাসপাতালের তথ্য পাওয়া যাচ্ছে। ঢাকায় বেসরকারি হাসপাতাল আছে মোট ৩৫০টি। সেখানে কতজন ডেঙ্গুতে আক্রান্ত হয়েছে (Dengue in Bangladesh), তার হিসেব নেই। বেসরকারি সূত্রে এ বছর ডেঙ্গুতে মৃতের সংখ্যা ২৫ জনের বেশি হলেও সরকারি হিসেবে এখনো মৃতের সংখ্যা ৮ জন। স্বাস্থ্য অধিদপ্তরের তথ্য অনুযায়ী, এ বছরের শুরু থেকে সোমবার পর্যন্ত হাসপাতালে ভর্তি হয়েছে ১৩ হাজার ৬৩৭ জন ডেঙ্গু রোগী। বর্তমানে হাসপাতালে ভর্তি আছেন তিন হাজার ৮৪৭ জন। গত বছর ডেঙ্গু রোগী ছিলো ১০ হাজার একশত ৪৮ জন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *