Duration of pre primary education in Bangladesh must be 2 years at least

বাংলাদেশে প্রাক-প্রাথমিক শিক্ষার মেয়াদ ২ বছর হচ্ছে

বাংলাদেশ

বাংলাদেশ সরকার, প্রাক-প্রাথমিক (Pre Primary Education) শ্রেণির মেয়াদকাল আগামী বছর থেকে দুই বছর করতে যাচ্ছে। চার বছর বয়স থেকেই শিশুদের …

নিজস্ব সংবাদদাতা: বাংলাদেশের ভাইরাসের প্রভাবে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ। এখানে সরকারি প্রাথমিক বিদ্যালয়গুলোতে পাঁচ বছরের বেশি বয়সী শিশুরা প্রাক-প্রাথমিক শ্রেণিতে এক বছর পড়াশোনা করে। এ নিয়ম পরিবর্তন করা হচ্ছে। বাংলাদেশ সরকার, প্রাক-প্রাথমিক (Pre Primary Education) শ্রেণির মেয়াদকাল আগামী বছর থেকে দুই বছর করতে যাচ্ছে।

[ আরো পড়ুন ] বাংলাদেশে ভ্রাম্যমাণ আদালতে শিশুর সাজা অবৈধ

চার বছর বয়স থেকেই শিশুদের এই শ্রেণিতে ভর্তি করা যাবে। আজ শুক্রবার, প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব আলমগীর মুহম্মদ মনসুরুল আলম একথা জানান। কিন্ডারগার্টেনের মতো ‘প্লে গ্রুপ’-এর আদলে নতুন এ শ্রেণির নাম হবে ‘শিশু শ্রেণি’। ‘নার্সারি’ পড়ে প্রথম শ্রেণিতে উঠবে শিশুরা। এক বছরের প্রাক-প্রাথমিক শিক্ষা হবে দুই বছরের।

Duration of pre primary education in Bangladesh must be 2 years at least
Duration of pre primary education in Bangladesh must be 2 years at least

আজ তিনি জানান, “বাংলাদেশে প্রাক-প্রাথমিক শ্রেণি দুই বছর মেয়াদী করার প্রস্তাবের সারসংক্ষেপ প্রধানমন্ত্রী অনুমোদন দিয়েছেন। তাই আগামী বছর থেকেই পরীক্ষামূলকভাবে তার বাস্তবায়ন শুরু হবে। এর মধ্যে আমরা কনসেপ্ট ডেভেলপ করেছি। সেখানেই বলা আছে সকল করণীয় বিষয়। আগামী সোমবার একটি ভার্চুয়াল সভা করে প্ল্যান চূড়ান্ত করা হবে।”

[ আরো পড়ুন ] বাংলাদেশে তিন পার্বত্য জেলায় রেল সংযোগ

বাংলাদেশে আগামী বছর প্রথম দফায় দেশের ২ হাজার ৫৮৩টি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের দুই বছরের প্রাক-প্রাথমিক চালু করা হবে। পরের তিন থেকে চার বছরের মধ্যে পর্যায়ক্রমে দেশের সব বিদ্যালয়ে এই ব্যবস্থা চালু হবে। সাফল্য আসলে ২০২৩ সাল থেকে সব বিদ্যালয়ে শিশু শ্রেণি চালু করা হবে। তখন দেশের ৬৫ হাজার ৬২০টি সরকারি প্রাথমিক বিদ্যালয়ে একজন করে শিক্ষক ও একজন করে আয়া নিয়োগ করা হবে। বাংলাদেশের শিক্ষাক্ষেত্রে আসবে একটা বৈপ্লবিক পরিবর্তন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *