Eminent Bangladeshi journalist and Ekushey Padak winner Kamal Lohani died at 86

Kamal Lohani: ভাষা সৈনিক কামাল লোহানী পরলোকে

বাংলাদেশ

তিনি ভাষা আন্দোলন থেকে মুক্তিযুদ্ধ, সব আন্দোলনের প্রথম সারির মানুষ (Kamal Lohani) ছিলেন। এই যোদ্ধার মৃত্যুতে বাংলাদেশে নেমে এসেছে শোকের …

নিজস্ব প্রতিবেদন: বাংলাদেশে একটা অধ্যায়ের শেষ হলো। আজ শনিবার সকালে প্রয়াত হয়েছেন কামাল লোহানী। ঢাকার শেখ রাসেল গ্যাস্ট্রোলিভার ইনস্টিটিউট ও হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন। তিনি ভাষা আন্দোলন থেকে মুক্তিযুদ্ধ, সব আন্দোলনের প্রথম সারির মানুষ (Kamal Lohani) ছিলেন। এই যোদ্ধার মৃত্যুতে বাংলাদেশে নেমে এসেছে শোকের ছায়া। ৮৭ বছর বয়সি কামাল লোহানী করোনায় আক্রান্ত হয়ে প্রয়াত হলেন।

কিডনি ও ফুসফুসের রোগে আক্রান্ত হয়ে তিনি হাসপাতালে ভর্তি হয়েছিলেন। এরপর বর্ষীয়ান সাংবাদিকের করোনা পজিটিভ ধরা পড়ে। এর আগে মে মাসে তিনি কিডনি ও ফুসফুসের রোগে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হন। দু’সপ্তাহ চিকিৎসার পরে তিনি বাড়ি ফেরেন।

Kamal Lohani with Sheikh Mujibur Rahman
Kamal Lohani with Sheikh Mujibur Rahman

১৯৫৩ সালে নুরুল আমিনসহ মুসলিম লীগ নেতাদের পাবনা আগমনের প্রতিরোধ আন্দোলন গড়ে ওঠে। পাবনা এডওয়ার্ড কলেজের অধ্যক্ষসহ কামাল লোহানী ও অন্যান্য সহযোদ্ধা গ্রেপ্তার হন। ১৯ বছর বয়সে তাঁর প্রথম কারাবাস হয়। মুক্ত হতে না হতেই আবার ১৯৫৪ সালে গ্রেপ্তার হন। এই কারাবাসকালীন তিনি কমিউনিস্ট ভাবাদর্শে দীক্ষিত হন এবং আজীবন সেই আদর্শে অবিচল রয়েছেন।

[ আরো পড়ুন ] বাংলাদেশ বিশ্ব শান্তি সূচকে তিন ধাপ এগিয়েছে

১৯৫৫ সালে গ্রেপ্তার হলে তিনি বঙ্গবন্ধু শেখ মুজিব, তাজউদ্দীন প্রমুখ মানুষে কাছে আসেন। ১৯৫৮ সালে কামাল লোহানী জড়িত হয়ে পড়লেন নৃত্যশিল্পের সঙ্গে। তাঁকে দেখা যায় ‘সোজন বাদিয়ার ঘাট’-এ একজন কৃতী নৃত্যশিল্পী হিসেবে।

[ আরো পড়ুন ] বাংলাদেশ কি এবার হার্ড ইমিউনিটির পথে!

১৯৩৪ সালের ২৬শে জুন সিরাজগঞ্জের উল্লাপাড়া উপজেলায় শান্তালা গ্রামে তিনি জন্মগ্রহণ করেন। ১৯৫২ সালের ভাষা আন্দোলন ও পরবর্তীকালে বাংলাদেশের মুক্তিযুদ্ধে তিনি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিলেন। পরবর্তীকালে তিনি বাংলাদেশ সাংবাদিক ইউনিয়নের সভাপতি হন। বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠীর সভাপতি ছিলেন তিনি ৷ একই সাথে ঢাকা সাংবাদিক ইউনিয়নের সভাপতির দায়িত্বও পালন করেন ৷

[ আরো পড়ুন ] বাংলাদেশি পণ্যের ৯৭% শুল্কমুক্ত করে দিল চীন

রাজনৈতিক জীবনে বাংলাদেশের কমিউনিস্ট পার্টির সদস্য ছিলেন। বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা শোকবার্তায় বলেন, “আমরা একজন প্রগতিশীল ব্যক্তিত্বকে হারালাম।”

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *