First universities will open then primary schools in Bangladesh

প্রথমে বিশ্ববিদ্যালয় ও শেষে খুলবে প্রাথমিক বিদ্যালয়

বাংলাদেশ

সেপ্টেম্বরে প্রতিষ্ঠানগুলো খোলা (Universities will open) সম্ভব হলে চলতি বছর সিলেবাস সংক্ষিপ্ত করে শিক্ষাবর্ষ শেষ করা হবে। দেশের শিক্ষা ব্যবস্থার …

নিজস্ব সংবাদদাতা: বাংলাদেশে গোটা বিশ্বের সাথে করোনার দাপট ভালো ভাবেই অব্যাহত আছে। বন্ধ রাখা আছে দেশের সকল শিক্ষা প্রতিষ্ঠান। ভাইরাসের কারণে দেশের শিক্ষা প্রতিষ্ঠানের ছুটি আগামী ৩‌১শে আগস্ট পর্যন্ত বাড়ানো হয়েছে। সকল শিক্ষা প্রতিষ্ঠান কি খুলে দেওয়া হবে সেপ্টেম্বরে? দেশের শিক্ষা ব্যবস্থার ক্ষতি থামাতে দুই ধরনের পরিকল্পনা নিয়েছেন বাংলাদেশ সরকার। সেপ্টেম্বরে প্রতিষ্ঠানগুলো খোলা (Universities will open) সম্ভব হলে চলতি বছর সিলেবাস সংক্ষিপ্ত করে শিক্ষাবর্ষ শেষ করা হবে।

First universities will open then primary schools in Bangladesh
First universities will open then primary schools in Bangladesh

কিন্তু তা বাস্তবায়িত না হলে আগামী বছরের ফেব্রুয়ারি-মার্চ পর্যন্ত শিক্ষাবর্ষ বাড়ানো হতে পারে। তবে করোনা পরিস্থিতি একটু স্বাভাবিক হলে পর্যায়ক্রমে বাংলাদেশের শিক্ষা প্রতিষ্ঠানগুলো খোলার পরিকল্পনা নেওয়া হচ্ছে। তবে প্রথমে বিশ্ববিদ্যালয় খুলে দেওয়া হবে। তারপর পর্যায়ক্রমে উচ্চ মাধ্যমিক, মাধ্যমিক খুলে দেওয়া হবে। আর একদম শেষে খুলবে দেশের সকল প্রাথমিক বিদ্যালয়।

[ আরো পড়ুন ] বাংলাদেশে “মুজিববর্ষে কেউ গৃহহীন থাকবে না” – শেখ হাসিনা

বাংলাদেশে ভাইরাসের পরিস্থিতির কিছুটা উন্নতি হওয়ায় আগামী ৯ই আগস্ট থেকে একাদশ শ্রেণিতে ভর্তি শুরু হচ্ছে। তবে গত ১লা এপ্রিল এইচএসসি ও সমমানের পরীক্ষা শুরু হওয়ার ছিল। এসব এখন স্থগিত করে রাখা আছে। এতে সমস্যায় পড়েছে প্রায় ১২ লাখের বেশি শিক্ষার্থী। একাদশে ভর্তি শুরু হলেও আটকে আছে এইচএসসি পরীক্ষা। এখন এইচএসসি পরীক্ষা নিতে হলে কমপক্ষে ১৫ দিন ২০ থেকে ২৫ লাখ মানুষ বাইরে নামবেন। ফলে একটা ভাবনা থেকেই যাচ্ছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *