Hilsa fish catching ban getting lifted from tonight in Bangladesh

বাংলাদেশে আজ মধ্যরাতে শেষ হচ্ছে ইলিশ ধরার নিষেধাজ্ঞা

বাংলাদেশ

গত ১৪ই অক্টোবর থেকে সাগর ও নদ-নদীতে ইলিশ ধরার (Hilsa fish catching) উপর ২২ দিনের নিষেধাজ্ঞা জারি করে সরকার। আগামীকাল …

নিজস্ব সংবাদদাতা: বাংলাদেশে টানা ২২ দিনে পর আজ মধ্যরাত থেকে উঠে যাচ্ছে ইলিশ ধরার নিষেধাজ্ঞা। দেশের অগণিত জেলেরা এখন ব্যস্ত হবে জলে যাওয়ার জন্য। প্রত্যেকেই নৌকা-জাল প্রস্তুত করার জন্য শেষ মুহূর্তে প্রয়োজনীয় কাজ শেষ করছেন। গত ১৪ই অক্টোবর থেকে সাগর ও নদ-নদীতে ইলিশ ধরার (Hilsa fish catching) উপর ২২ দিনের নিষেধাজ্ঞা জারি করে সরকার। আগামীকাল বৃহস্পতিবার থেকে বাজারে দেখা মিলবে ইলিশ।

Hilsa fish catching ban getting lifted from tonight in Bangladesh
Hilsa fish catching ban getting lifted from tonight in Bangladesh

আসলে বাংলাদেশে ইলিশের প্রধান প্রজনন মৌসুম রক্ষায় ১৪ই অক্টোবর থেকে ৪ঠা নভেম্বর পর্যন্ত ইলিশ ধরায় নিষেধাজ্ঞা দেওয়া হয়। তাই আজ বুধবার রাত ১২টা ১ মিনিট থেকে আবার ইলিশ শিকার শুরু হবে। বরিশাল, ভোলা, পটুয়াখালী, বরগুনা ও পিরোজপুর জেলার বিভিন্ন মৎস্যবন্দরে জেলেরা অপেক্ষায় আছেন নিষেধাজ্ঞার সময়সীমা শেষ হওয়ার। বরিশাল সদর উপজেলার টুঙ্গিবাড়িয়া ইউনিয়নের নাইয়াবাড়ি গ্রামটি তৈরী হচ্ছে ইলিশ ধরার জন্য।

[ আরও পড়ুন ] আজ ২০২১ সালের সরকারি ছুটির তালিকার অনুমোদন

বাংলাদেশ সরকারের ২২ দিনের অবরোধে সাড়া দিয়েছিল অগণিত জেলেরা। তারা বিষয়কে গুরুত্ব দিয়ে সাগর-নদীতে ইলিশ শিকার বন্ধ রাখেন। তবে নিষেধাজ্ঞা অমান্য করে ইলিশ ধরায় ৪ঠা অক্টোবর থেকে ৩রা নভেম্বর পর্যন্ত ২১ দিনে ৯৮০ জন জেলের বিভিন্ন মেয়াদে কারাদণ্ড দেওয়া হয়েছে। যদিও এতে উপকূলীয় এলাকার জেলেদের একটু আর্থিক সমস্যা শুরু হয়। গতবারের চেয়ে এবার মাছের উৎপাদন আরও বাড়বে বলে আশা করছেন জেলা মৎস্য বিভাগ ও মৎস্যজীবীরা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *