Indian govt allows 25000 tonnes of onion export to Bangladesh

বাংলাদেশে ২৫ হাজার টন পেঁয়াজ আসছে ভারত থেকে

বাংলাদেশ

ভারতের বাণিজ্য ও শিল্প মন্ত্রণালয এক বৈঠকে, বাংলাদেশে ২৫ হাজার মেট্রিক টন পেঁয়াজ রপ্তানির (Onion export to Bangladesh) অনুমোদন …

নিজস্ব সংবাদদাতা: সাময়িক স্বস্তি ফিরছে বাংলাদেশে। পেঁয়াজের অভাব মস্ত এক সমস্যা তৈরী করেছে দেশে। নযন্ত্রনে রাখা যাচ্ছে না এর দাম। এই মুহূর্তে পাশে দাঁড়িয়েছে প্রতিবেশী দেশ ভারত। ভারতের পররাষ্ট্র, বাণিজ্য ও শিল্প মন্ত্রণালয়ের বৈদেশিক বাণিজ্য বিভাগ যৌথ এক বৈঠকে, বাংলাদেশে ২৫ হাজার মেট্রিক টন পেঁয়াজ রপ্তানির (Onion export to Bangladesh) অনুমোদন দিয়েছে। আগামীতে বাংলাদেশের পরিস্থিতি বিবেচনা করে আরো ১০ হাজার টন রপ্তানি বাড়াতে পারে।

Indian govt allows 25000 tonnes of onion export to Bangladesh
Indian govt allows 25000 tonnes of onion export to Bangladesh

আসলে বাংলাদেশের সঙ্গে বন্ধুত্বের সুসম্পর্ক হিসেবে নিষেধাজ্ঞার মধ্যেও এই পেঁয়াজ রপ্তানির অনুমতি দিয়েছে ভারত। গত সপ্তাহে ভারত তার অভ্যন্তরীণ বাজার পরিস্থিতি ঠিক রাখতে বিদেশে পেঁয়াজ রপ্তানি বন্ধের সিদ্ধান্ত নেয়। হঠাৎ করে এই পেঁয়াজ রপ্তানি বন্ধ করার ঘোষণাতে মহা বিপাকে পড়ে বাংলাদেশ। ঢাকার বাজারে কেজিতে দাম কমেছে ১০ টাকাদাম বাড়ার আতঙ্ক তৈরী হয়েছে। ফলে বেশি করে পেঁয়াজ কেনার যে প্রবণতা এবার কিছুটা থেমেছে।

[ আরও পড়ুন ] বাংলাদেশে ২০২১ সাল নাগাদ প্রতিটি ঘরে বিদ্যুৎ পৌঁছাবে

প্রতি বছর বাংলাদেশে প্রায় ২৩ লাখ টন পেঁয়াজের উৎপাদন হয়। এর মধ্যে ৪ থেকে ৫ টন পেঁয়াজ নষ্ট হয়ে যায়। প্রতি বছর বাংলাদেশে চাহিদা রয়েছে প্রায় ৩০ লাখ টনের। তাই দেশবাসীর জন্য প্রতি বছর প্রায় ১০ লাখ টন পেঁয়াজ আমদানি করতে হয়। এই আমদানির ৯০ শতাংশই আসে ভারত থেকে। পেঁয়াজ বোঝাই অগণিত ট্রাক হিলি ও ভোমরাসহ বিভিন্ন বন্দরে আটকে আছে। ফলে সেইসব ট্রাকে থাকা পেঁয়াজ পচে যাচ্ছে। আজ শনিবার থেকে অব গাড়ির প্রবেশের অনুমতি পাওয়া যাবে বলে জানা যাচ্ছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *