Khaleda Zia case verdict on 6th of October

খালেদা জিয়ার ১১ মামলার শুনানি আগামী ৬ই অক্টোবর

বাংলাদেশ

নাশকতা ও রাষ্ট্রদ্রোহের অভিযোগে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার (Khaleda Zia case) বিরুদ্ধে আছে ১১টি মামলা। সেই মামলার হাজিরার জন্য আগামী …

নিজস্ব সংবাদদাতা: বাংলাদেশের রাজনীতিতে এক উল্লেখযোগ্য নাম খালেদা জিয়া। তিনি ছিলেন বাংলাদেশের প্রাক্তন প্রধানমন্ত্রী। কিন্তু তিনি এখন লোকচক্ষুর আড়ালে। নাশকতা ও রাষ্ট্রদ্রোহের অভিযোগে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার (Khaleda Zia case) বিরুদ্ধে আছে ১১টি মামলা। সেই মামলার হাজিরার জন্য আগামী ৬ই অক্টোবর দিন ধার্য করেছেন বাংলাদেশের মহামান্য আদালত। আজ সোমবার, ঢাকা মহানগর দায়রা জজ ইমরুল কায়েশ এই দিন ধার্য করেন।

Khaleda Zia case verdict on 6th of October
Khaleda Zia case verdict on 6th of October

ফলে ঐদিন গোটা বাংলাদেশের মানুষ চেয়ে থাকবেন আদালতের দিকে। ২০১৫ সালের প্রথম দিকে বিএনপির হরতাল চলার সময় দারুস সালাম থানায় আটটি ও যাত্রাবাড়ী থানায় দুটি মামলা করে পুলিশ। ২০১৬ সালের প্রথম দিকে খালেদা জিয়াসহ অপর আসামিদের বিরুদ্ধে অভিযোগপত্র দাখিল করে পুলিশ। তাছাড়া রাষ্ট্রদ্রোহের মামলাটি করেন বাংলাদেশের এক ব্যক্তি। তবে খালেদা জিয়া ছাড়া উল্লেখযোগ্য আসামিরা হলেন -বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা আমানউল্লাহ আমান, যুগ্ম মহাসচিব হাবিব-উন-নবী খান সোহেল ও যুবদল সাধারণ সম্পাদক সুলতান সালাউদ্দিন টুকু।

[ আরো পড়ুন ] বাংলাদেশে উপকূলীয় অঞ্চলে ৩ নম্বর সতর্ক সংকেত

মাননীয়া খালেদা জিয়ার বিরুদ্ধে মোট ১১টি মামলা আনা হয়েছে। সেগুলি হলো – দারুস সালাম থানার নাশকতার ৮ মামলা, রাষ্ট্রদ্রোহের একটি ও যাত্রাবাড়ী থানার দুটি মামলা। এই ১১টি মামলার মধ্যে ১০টি মামলার অভিযোগ গঠন শুনানি ও যাত্রাবাড়ী থানার অপর একটি মামলায় অভিযোগপত্র গ্রহণের দিন ধার্য আছে। জিয়া চ্যারিটেবল ট্রাস্ট ও অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় ১৭ বছরের দণ্ড সাজা পান। খালেদা জিয়া ২০১৮ সা‌লের ৮ই ফেব্রুয়ারি কারাগারে যান। সরকারের নির্বাহী আদেশে গত ২৫শে মার্চ, খালেদা জিয়ার সাজা ছয় মাসের জন্য স্থগিত করে মুক্তি দেওয়া হয়। এখন তিনি গুলশানের বাসায় আছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *