Last Span of Padma Bridge Installed Successfully in Bangladesh

বাংলাদেশে যুক্ত হলো পদ্মার এপার-ওপার – স্বপ্ন সার্থক হলো

বাংলাদেশ

এবার দৃশ্যমান হলো ৬.১৫ কিলোমিটার দৈর্ঘ্যের সম্পূর্ণ পদ্মার সেতু (Padma Bridge)। স্প্যান আসলে একটি ইস্পাতের মূল কাঠামো। এগুলো এক …

নিজস্ব সংবাদদাতা: বাংলাদেশের এক মস্ত স্বপ্ন সার্থক হলো। পদ্মার উপর আধুনিক সেতু নির্মাণের কাজ শেষ। পদ্মা সেতুতে সফল ভাবে বসেছে সর্বশেষ ৪১তম স্প্যানটি । আজ বৃহস্পতিবার, সকাল সাড়ে ৯টাতে সেতুর ১২ ও ১৩ নম্বর খুঁটির ওপর স্প্যান বসানোর কাজ শুরু হয়। বেলা ১২টাতে শেষ হয় শেষ স্প্যানটি বসানোর কাজ। আর এর মাধ্যমে যুক্ত হলো সুবিশাল পদ্মার এপার-ওপার। এবার দৃশ্যমান হলো ৬.১৫ কিলোমিটার দৈর্ঘ্যের সম্পূর্ণ পদ্মার সেতু (Padma Bridge)। স্প্যান আসলে একটি ইস্পাতের মূল কাঠামো। এগুলো এক পিলারের সঙ্গে আর এক পিলারের মধ্যে সংযোগ তৈরি করে।

Last Span of Padma Bridge Installed Successfully in Bangladesh
Last Span of Padma Bridge Installed Successfully in Bangladesh

কোনো জটিলতা ছাড়াই স্প্যানটি বসানো সম্ভব হয়েছে। ফলে সোয়া তিন বছরের শ্রম সার্থক হয়েছে। এবার এই স্প্যানের উপর গাড়ি ও রেল চলাচলের জন্য স্ল্যাব বসানো হবে। পদ্মার উপর প্রথম স্প্যানটি বসানো হয়েছিল ২০১৭ সালের ৩০শে সেপ্টেম্বর। সমস্ত স্প্যান চীন থেকে জাহাজে করে বাংলাদেশে নিয়ে আসা হয়। পদ্মা সেতুতে এই পর্যন্ত ৪১টি স্প্যান বসানো হলো। বন্যা, নদীভাঙন, চ্যানেলে নাব্যতা সংকট, ভাইরাস মহামারিসহ একাধিক জটিলতা কাটিয়ে সব স্প্যান বসানো হয়। এই সেতু,যান চলাচলের উপযোগী হবে ২০২২ সালের এপ্রিল মাসে। যদিও বাংলাদেশের সরকার চেষ্টা করছে, স্বাধীনতার ৫০ তম বছরের মধ্যে এই সুদর্শন পদ্মা সেতু উদ্বোধন করার।

[ আরও পড়ুন ] বাংলাদেশে আগামী বছর ‘বিশ্ব শান্তি সম্মেলন’

বাংলাদেশ সরকার ২০২১ সালের মধ্যে পদ্মা সেতুর উপর দিয়ে যান চলাচল শুরু করতে চায়। এই সেতু নির্মাণে ২৯,৮৯৩ কোটি টাকা ঋণ দিয়েছে সরকার। ১ শতাংশ সুদ হারে ৩৫ বছরের মধ্যে সেটি পরিশোধ করবে সেতু কর্তৃপক্ষ। সেতু চালু হওয়ার পর পরবর্তী ১৫ বছরের জন্য মোটরসাইকেলের জন্য ১০৫ টাকা, কার জিপের জন্য ৭৫০ টাকা, ছোট বাসের জন্য ২০২৫ টাকা, বড় বাসের জন্য ২৩৭০ টাকা, পাঁচ টনের ট্রাকের জন্য ১৬২০ টাকা, আট টনের বড় ট্রাকের জন্য ২৭৭৫ টাকা, মাইক্রোবাসের জন্য ১২৯০ টাকা টোল প্রস্তাব করা হয়েছে। প্রতি ১৫ বছর টোলের হার ১০ শতাংশ বাড়ানো হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *