Municipality Election in Bangladesh Begins from Today

বাংলাদেশে আজ ২৪ পৌরসভা নির্বাচনে ভোটগ্রহণ শুরু

বাংলাদেশ

প্রথম ধাপে বাংলাদেশের ২৩টি জেলার ২৪টি পৌরসভায় নির্বাচন (Municipality Election in Bangladesh) অনুষ্ঠিত হচ্ছে। সবকটি …

নিজস্ব সংবাদদাতা: বাংলাদেশে আজ থেকে নির্বাচন পর্ব শুরু হচ্ছে। এই সংক্রমণের আবহে ভোট গ্রহণ বেশ সমস্যার। যদিও সকল বিধি মেনেই এই প্রক্রিয়া শুরু হয়েছে। আজ সোমবার, প্রথম ধাপে বাংলাদেশের ২৩টি জেলার ২৪টি পৌরসভায় নির্বাচন (Municipality Election in Bangladesh) অনুষ্ঠিত হচ্ছে। সবকটি সকল পৌরসভায় ইলেকট্রনিক ভোটিং মেশিন ব্যবহার করে এই ভোট নেওয়া হচ্ছে। সকাল ৮টা থেকে ভোট গ্রহণ শুরু ও শেষ হচ্ছে বিকেল ৪টাতে। এবারের এই পৌরসভাগুলোতে প্রতিদ্বন্দ্বিতা করছেন মোট ১১৬০জন প্রার্থী।

প্রতিদ্বন্দ্বিতা হবে মূলত ক্ষমতাসীন আওয়ামী লীগের প্রতীক নৌকা ও বিএনপির প্রতীক ধানের শীষের প্রার্থীদের মধ্যে।

Municipality Election in Bangladesh Begins from Today
Municipality Election in Bangladesh Begins from Today

বাংলাদেশের প্রথম ধাপে প্রায় সোয়া ৬ লাখ ভোটার ২৪টি পৌরসভায় ইলেকট্রনিক ভোটিং মেশিনে ভোট দেবেন। তবে আজকের এই ভোট নিয়ে শঙ্কা আছে প্রার্থী ও ভোটারদের মধ্যে। এই নির্বাচনী পরিস্থিতি সার্বিক ভাবে নিয়ন্ত্রণে আছে বিজিবি, র‌্যাব, পুলিশ ও আনসার সদস্যরা। দ্বিতীয়বারের মতো পৌরসভায় দলীয় প্রতীকে নির্বাচন হচ্ছে। তবে ভোটের মাঠে ছয় রাজনৈতিক দলের মেয়র প্রার্থী থাকলেও বেশ কিছু পৌরসভায় ভালো জায়গায় আছেন বিদ্রোহী ও স্বতন্ত্র মেয়র প্রার্থীরা। ২০১৫ সালের ৩০শে ডিসেম্বর, দলীয় প্রতীকে একযোগে দেশব্যাপী ২৩৪ পৌরসভায় নির্বাচন হলেও এবার চার ধাপে এই নির্বাচন হবে।

[ আরও পড়ুন ] বাংলাদেশে ৭টি শর্তে অনার্স – মাস্টার্স পরীক্ষার অনুমতি

সেই নির্বাচনে ২০ দলের প্রার্থীরা অংশ নিয়েছিলেন। সেবার ভোট পড়েছিল ৭৩ দশমিক ৯২ শতাংশ। আজকের প্রথম ধাপে ২৪ পৌরসভায় ৬,২৪৮০৭ জন ভোটার জনপ্রতিনিধি নির্বাচনে ভোট দেবেন। তারা ২৪ জন মেয়র, ৭২ জন সংরক্ষিত কাউন্সিলর ও ২১৬ জন সাধারণ কাউন্সিলর নির্বাচিত করবেন। তিন পদে মোট ১১৬১ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। এদের মধ্যে মেয়র পদে ৯৪ জন, সংরক্ষিত কাউন্সিলর পদে ২৬৬ ও সাধারণ কাউন্সিলর পদে ৮০১ জন প্রার্থী নির্বাচনী লড়াইতে আছেন। বাংলাদেশে পৌরসভা আছে ৩২৯টি। আইন অনুযায়ী, মেয়াদ শেষের আগের ৯০ দিনের মধ্যে স্থানীয় সরকারের প্রতিষ্ঠানে এই ভোট করতে হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *