Sheikh Fazilatunnesa Mujib 99th Birth Anniversary

Sheikh Fazilatunnesa Mujib: বঙ্গমাতা শেখ ফজিলাতুননেছা

বাংলাদেশ

আজ বাংলাদেশের জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সহধর্মিণী বঙ্গমাতা শেখ ফজিলাতুননেছা মুজিবের (Sheikh Fazilatunnesa Mujib) ৯০তম …

নিজস্ব সংবাদদাতা: বাংলাদেশে এই অগাস্ট মাস খুব গুরুত্বপূর্ণ। করোনা আবহে দেশে অনেক কিছুই থেমে আছে। আজ বাংলাদেশের জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সহধর্মিণী বঙ্গমাতা শেখ ফজিলাতুননেছা মুজিবের (Sheikh Fazilatunnesa Mujib) ৯০তম জন্মবার্ষিকী। তিনি ১৯৩০ সালের ৮ই আগস্ট তৎকালীন গোপালগঞ্জ মহকুমার জেলার টুঙ্গিপাড়া গ্রামে জন্মগ্রহণ করেন। তার বাবার নাম শেখ জহুরুল হক ও মায়ের নাম হোসনে আরা বেগম। ১৯৭৫ সালের ১৫ই আগস্ট কালরাতে তিনি জাতির পিতার হত্যাকারীদের হাতে নির্মমভাবে শাহাদাৎ বরণ করেন।

Sheikh Fazilatunnesa Mujib 99th Birth Anniversary
Sheikh Fazilatunnesa Mujib 99th Birth Anniversary

বেগম ফজিলাতুননেছা মুজিব বাংলাদেশের স্বাধীনতা সংগ্রামের বিভিন্ন অধ্যায়ে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছেন। একাত্তরে মুক্তিযুদ্ধ চলাকালে বঙ্গবন্ধুর অনুপস্থিতিতে বাঙালির মুক্তিসংগ্রামকে এগিয়ে নিতে গৃহবন্দি অবস্থায় অসাধারণ ভূমিকা রেখেছেন। বঙ্গমাতার জন্মবার্ষিকী জাতীয়ভাবে উদ্যাপনের লক্ষ্যে মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয় কর্মসূচি গ্রহণ করেছে। এই বছরের প্রতিপাদ্য বিষয় – ‘বঙ্গমাতা ত্যাগ ও সুন্দরের সাহসী প্রতীক’। এবছর বাংলাদেশ শিশু একাডেমি মিলনায়তনে বঙ্গমাতার জন্মবার্ষিকী উদ্যাপন উপলক্ষে অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন মহিলা ও শিশুবিষয়ক প্রতিমন্ত্রী ফজিলাতুন নেসা ইন্দিরা।

[ আরো পড়ুন ]  ১৩ জেলায় বন্যার উন্নতি – ১১ হাজার ৬ টন চাল বিতরণ

বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা গণভবন থেকে ভার্চুয়াল প্ল্যাটফরমে বঙ্গমাতা ফজিলাতুননেছা মুজিবের জন্মবার্ষিকী উপলক্ষে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে যোগ দেবেন। মহীয়সী নারী বঙ্গমাতার গৌরবময় কর্মজীবনের ওপর প্রামাণ্যচিত্র নির্মাণ ও স্মরণিকা প্রকাশ করা হবে। এই দিনটিকে ঘিরে, বাংলাদেশ টেলিভিশন, বাংলাদেশ বেতারসহ একাধিক ইলেকট্রনিক মিডিয়া বিশেষ অনুষ্ঠান প্রচার করবে।

[ আরো পড়ুন ] বাংলাদেশে “মুজিববর্ষে কেউ গৃহহীন থাকবে না” – শেখ হাসিনা

বঙ্গমাতার জন্মবার্ষিকীতে মন্ত্রণালয়ের পক্ষ থেকে করোনায় ক্ষতিগ্রস্ত নারীদের আর্থিক সাহায্য ও কর্মসংস্থান সৃষ্টির লক্ষ্যে দুঃস্থ নারীদের সেলাই মেশিন ও মোবাইল ব্যাংকিং এর মাধ্যমে নগদ অর্থ প্রদান করা হবে। আবার গোপালগঞ্জ জেলার দরিদ্র মেধাবী শিক্ষার্থীদের মধ্যে একশত ল্যাপটপ বিতরণ করা হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *