Vatican Has Honoured Muhammad Yunus Lamp of Peace Award

Lamp of Peace: বাংলাদেশের ড. ইউনূস পেলেন পুরস্কার

বাংলাদেশ

ভ্যাটিকানের ‘ল্যাম্প অব পিস’ (Lamp of Peace) পুরস্কার পেয়েছেন শান্তিতে নোবেলজয়ী অর্থনীতিবিদ ড. মুহাম্মদ ইউনূস।

বাংলাদেশের এক স্বপ্ন সার্থক হলো। সাফল্যের স্বীকৃতি জানালো বিশ্ব। ভ্যাটিকানের ‘ল্যাম্প অব পিস’ (Lamp of Peace) পুরস্কার পেয়েছেন শান্তিতে নোবেলজয়ী অর্থনীতিবিদ ড. মুহাম্মদ ইউনূস। ইটালির আসিসিতে অবস্থিত ‘বাসিলিকা অব সেইন্ট ফ্রান্সিসে’ জাঁকজমকপূর্ণ অনুষ্ঠানে এই সম্মাননা দেওয়া হয়। ভ্যাটিকানের পক্ষে ড. ইউনূসের হাতে পুরস্কার তুলে দেন হোলি কনভেন্ট এবং প্যাপাল বাসিলিকা অব আসিসির মাস্টার ফাদার মওরো গামবেত্তি। এই জাকজমকের অনুষ্ঠানে ভ্যাটিকান নেতৃবৃন্দ, রোমের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের রেক্টর ও অধ্যাপক, ইটালির বিভিন্ন এলাকা থেকে আসা ব্যবসায়ী নেতা এবং রাজনৈতিক ও সামাজিক নেতৃবৃন্দ ছাড়াও বিপুল সংখ্যক তরুণ উপস্থিত ছিলেন। তবে শান্তি ও সংহতি প্রতিষ্ঠায় উল্লেখযোগ্য অবদানের জন্য ‘ল্যাম্প অব পিস’ পুরস্কার দিয়ে থাকে ভ্যাটিকান।

পুরস্কার গ্রহণকালে বক্তৃতায় মানবজাতির সামনে তিনটি আসন্ন সংকটের ব্যাপারে গভীর উদ্বেগ প্রকাশ করেন প্রফেসর ইউনূস। সংকট তিনটি হলো- সম্পদের প্রবল ও ক্রমাগত কেন্দ্রীকরণ, পরিবেশের দ্রুত বিপর্যয় এবং আর্টিফিসিয়াল ইনটেলিজেন্সের উত্থান।এগুলোর ব্যাখ্যায় তিনি বলেন, এই গুরুতর সংকটগুলো মোকাবিলায় এখনই কার্যকর ব্যবস্থা নিতে না পারলে পৃথিবীতে মানবজাতির অস্তিত্বই হুমকির মুখে পড়বে।১৯৮১ সালে পোলান্ডের প্রখ্যাত ট্রেড ইউনিয়ন নেতা লেস ওয়ালেসাকে প্রথম এই পুরস্কার দেয়া হয়। পোপ দ্বিতীয় জন পল, দালাই লামা, কোলকাতার সেইন্ট তেরেসা এবং রাশিয়ার প্রাক্তন প্রেসিডেন্ট মিখাইল গর্বাচেভকে এই পুরস্কার দেয়া হয়েছে। কলম্বিয়ার প্রাক্তন প্রেসিডেন্ট জুয়ান ম্যানুয়েল সান্তোসকে তার নিজ দেশের গৃহযুদ্ধ বন্ধে অবদানের জন্য ২০১৬ সালের নোবেল শান্তি পুরস্কারের পাশাপাশি এই পুরস্কার প্রদান করা হয়।

অধ্যাপক ড. মুহাম্মদ ইউনূস বাংলাদেশী নোবেল পুরস্কার বিজয়ী ব্যাংকার ও অর্থনীতিবিদ। তিনি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের একজন শিক্ষক। তিনি ক্ষুদ্রঋণ ধারণার অন্যতম প্রবর্তক। চট্টগ্রাম কলেজিয়েট স্কুল থেকে ম্যাট্রিক পরীক্ষায় মুহাম্মদ ইউনূস মেধা তালিকায় ১৬তম স্থান অধিকার করেন এবং চট্টগ্রাম কলেজে ভর্তি হন। সেখানে তিনি সাংস্কৃতিক এবং রাজনৈতিক কর্মকান্ডের সাথে নিজেকে যুক্ত করেন। কলেজে তিনি নাটকে অভিনয় করে প্রথম পুরস্কার লাভ করেন। এছাড়াও তিনি সাহিত্য পত্রিকা সম্পাদনা এবং আজাদী পত্রিকায় কলাম লেখার কাজে যুক্ত ছিলেন।অধ্যাপক ইউনূস গ্রামীণ ব্যাংকের প্রতিষ্ঠাতা। মুহাম্মদ ইউনূস এবং তার প্রতিষ্ঠিত গ্রামীণ ব্যাংক যৌথভাবে ২০০৬ সালে নোবেল শান্তি পুরস্কার লাভ করেন। তিনি প্রথম বাংলাদেশী হিসেবে এই পুরস্কার লাভ করেন। ইউনূস বিশ্ব খাদ্য পুরস্কার সহ আরও জাতীয় ও আন্তর্জাতিক পুরস্কার লাভ করেছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *