Virtual Court in Bangladesh

বাংলাদেশে শুরু ভার্চুয়াল আদালত ব্যবস্থা

বাংলাদেশ

ঘোষিত সাধারণ ছুটির কারণে নিয়মিত আদালত বন্ধ থাকায় সারা দেশে আজ চালু হচ্ছে ভার্চুয়াল আদালত (Virtual Court) ব্যবস্থা। এর অংশ হিসেবে হাইকোর্টে বসছে …

বাংলাদেশে স্বাভাবিক জীবন অনেকটাই থেমে গেছে। মারণ ভাইরাসের দাপটে সকলেই ঘরের মধ্যে। ঘোষিত সাধারণ ছুটির কারণে নিয়মিত আদালত বন্ধ থাকায় সারা দেশে আজ চালু হচ্ছে ভার্চুয়াল আদালত (Virtual Court) ব্যবস্থা। এর অংশ হিসেবে হাইকোর্টে বসছে তিনটি বেঞ্চ। বিচারপতি ওবায়দুল হাসান, বিচারপতি জাহাঙ্গীর হোসেন সেলিম ও বিচারপতি মুহাম্মদ খুরশীদ আলম সরকারের নেতৃত্বাধীন বেঞ্চ বসবে। এসব আদালতে জামিন আবেদনসহ যেকোনো জরুরি বিষয়ে শুনানি করা যাবে।

বাংলাদেশে তৈরি করোনার ওষুধ ‘রেমডেসিভির’আরও জানতে ক্লিক করুন …

আদালত কার্যক্রম:

সারা বাংলাদেশে নিম্ন আদালতগুলোতে শুধুমাত্র জামিনের আবেদন শুনানি করা যাবে। এ বিষয়ে সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেল মো . আলী আকবর একটি বিজ্ঞপ্তি জারি করেছেন। জানা গেছে, আজ থেকে, এই আদালত কার্যক্রম অন্যরকম ভাবে শুরু হচ্ছে। এই ব্যবস্থায় আইনজীবীরা যদি আজ আবেদন করেন, তাহলেই কেবল বিচারকাজ পরিচালিত হবে। এ ক্ষেত্রে আবেদন পাওয়ার পর কবে, কখন, কীভাবে শুনানি হবে, সে বিষয়ে সংশ্নিষ্ট বিচারক নির্ধারণ করবেন। পরিস্থিতি অনুযায়ী এটাকে সকলেই মেনে নিয়েছেন।

মার্কিন যুক্তরাষ্ট্র বাংলাদেশকে ২২ মিলিয়ন ডলার দিল – আরও জানতে ক্লিক করুন …

ভার্চুয়াল আদালত ব্যবস্থা:

বাংলাদেশে গত রবিবার সকাল সাড়ে ১১টা থেকে দুপুর সাড়ে ১২টা পর্যন্ত ভিডিও কনফারেন্সের মাধ্যমে অনুষ্ঠিত এ সভায় সুপ্রিম কোর্টের উভয় বিভাগের বিচারপতিরা অংশ নেন। এই আধুনিক ও সময়োপযোগী ভার্চুয়াল আদালত ব্যবস্থা সম্পর্কে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সভাপতি অ্যাডভোকেট এ এম আমিন উদ্দিন বলেন, ফুলকোর্ট সভার সিদ্ধান্তকে স্বাগত জানাই। ফলে আজ থেকেই আলাদা আদালত কার্যক্রম চালু হয়ে গেল। এখন বাংলাদেশের আইনজীবীরা আবেদন করলে সংশ্লিষ্ট আদালত সে বিষয়ে পরবর্তী নির্দেশনা দেবেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *