Amphan Cyclone to Intensify Over Bay of Bengal on 16th May

১০০ কিমি গতিবেগে ধেয়ে আসছে ঘূর্ণিঝড় ‘আমফান’

পশ্চিমবঙ্গ রাজ্যের খবর

আরও বলবান হয়ে ছুটে আসছে ঝড় “আমফান” (Amphan Cyclone)। নিম্নচাপ ঘনীভূত হয়েছে বঙ্গোপসাগরে। দিল্লির মৌসম ভবন জানিয়েছে, আজ শুক্রবার, …

প্রায় গোটা বৈশাখ, সন্ধ্যের আকাশকে কালো করে ঝড়-বৃষ্টি এনেছে। জ্যৈষ্ঠতেও রক্ষা নেই। আরও বলবান হয়ে ছুটে আসছে ঝড় “আমফান” (Amphan Cyclone)। নিম্নচাপ ঘনীভূত হয়েছে বঙ্গোপসাগরে। দিল্লির মৌসম ভবন জানিয়েছে, আজ শুক্রবার, সেটি গভীর নিম্নচাপে পরিণত হবে। আগামীকাল শনিবার, সেটি শক্তিশালী ঘূর্ণিঝড়ের রূপ নেবে। আগামী রবিবার পর্যন্ত সে উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরের দিকে এগোবে। কিন্তু সোমবার থেকে বাঁক নিয়ে উত্তর-পূর্ব বঙ্গোপসাগরের দিকে যেতে পারে।

Amphan Cyclone to Intensify Over Bay of Bengal on 16th May
Amphan Cyclone to Intensify Over Bay of Bengal on 16th May

বঙ্গোপসাগরে আমফানের গতিবেগ:

থাইল্যান্ড এই ঝড়ের নাম দিয়েছে ‘আমফান’। শনিবার দক্ষিণ ও মধ্য বঙ্গোপসাগরে আমফানের গতিবেগ হবে ঘণ্টায় ৭৫ কিলোমিটার। এর পরদিন অর্থাৎ রবিবার তার গতি বেড়ে হবে ৯০ কিলোমিটার প্রতি ঘণ্টায়। সোমবার মধ্য বঙ্গোপসাগর এবং দক্ষিণ ওড়িশা ও উত্তর অন্ধ্রপ্রদেশ উপকূলের কাছাকাছি থাকবে এই ঝড়। তাই সেদিন গতিবেগ মধ্য বঙ্গোপসাগরে থাকতে পারে ৯০ কিলোমিটারের কাছাকাছি। মঙ্গলবার একটু এগিয়ে পশ্চিমবঙ্গ-ওড়িশা উপকূলের কাছাকাছি উত্তর ও মধ্য বঙ্গোপসাগরে থাকবে।

মিনিবাসের সাথে বাড়ছে হলুদ ট্যাক্সির ভাড়াআরও জানতে ক্লিক করুন …

পশ্চিমবঙ্গ-ওড়িশা উপকূলে প্রভাব:

জানা যাচ্ছে, এই সময়ে উত্তর ও মধ্য বঙ্গোপসাগরে এর গতিবেগ হবে ঘণ্টায় ১০০ কিলোমিটার। অন্যদিকে, পশ্চিমবঙ্গ-ওড়িশা উপকূলে এর গতিবেগ ঘণ্টায় ৮০ কিলোমিটার হবে। মঙ্গলবার উপকূলের জেলা মূলত উত্তর ও দক্ষিণ ২৪ পরগনার কিছু অংশ এবং পূর্ব মেদিনীপুরের উপকূলের ঝড়ো হাওয়ার সাথে বৃষ্টি শুরু হবে। গাঙ্গেয় পশ্চিমবঙ্গের বেশ কিছু জেলায় ভারি থেকে অতি ভারি বৃষ্টি শুরু হবে আগামী বুধবার। ঝড়ো হাওয়ার সঙ্গে ৭০ থেকে ২০০ মিলিমিটার পর্যন্ত বৃষ্টি হতে পারে বুধবারে গাঙ্গেয় পশ্চিমবঙ্গের বেশ কিছু জেলায়।

হুগলির ১১টি থানায় নেট ও ক্যাবল নেটওয়ার্ক বন্ধআরও জানতে ক্লিক করুন …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *