Bengal Congress chief Somen Maitra died at 78

পরলোকে সোমেন মিত্র – কংগ্রেসের ঘরে শূন্যতা

পশ্চিমবঙ্গ রাজ্যের খবর

চির ঘুমের দেশে পাড়ি দিলেন সোমেন মিত্র (Somen Maitra) । গুরুতর অসুস্থ অবস্থায় গত কয়েকদিন হাসপাতালে ভর্তি ছিলেন। গতকাল বুধবার গভীর রাতে শেষ …

নিজস্ব সংবাদদাতা: রাজ্য কংগ্রেসের এক অধ্যায়ের পরিসমাপ্তি হলো। চির ঘুমের দেশে পাড়ি দিলেন সোমেন মিত্র (Somen Maitra) । গুরুতর অসুস্থ অবস্থায় গত কয়েকদিন হাসপাতালে ভর্তি ছিলেন। গতকাল বুধবার গভীর রাতে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭৮ বছর। পুরনো পেসমেকার বদল করার জন্য নার্সিং হোমে ভর্তি হয়েছিলেন। একই সাথে ডায়ালিসিস করতে হচ্ছিল। তিনি বেশি রাতে হৃদ‌রোগে আক্রান্ত হন ও পরলোক গমন করেন।

Bengal Congress chief Somen Maitra died at 78
Bengal Congress chief Somen Maitra died at 78

তাঁর মৃত্যুতে শোকবার্তা জানিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি জানান, “সোমেন মিত্রর মৃত্যুর খবরে আমি শোকস্তব্ধ। বর্ষীয়াণ নেতা, কংগ্রেসের সাংসদ-প্রেসিডেন্ট সোমেন মিত্রের পরিবার পরিজনের প্রতি আমার সমবেদনা রইল।” ‘ছোড়দা’ নামে কংগ্রেস রাজনীতিতে বেশি পরিচিত এই সোমেনবাবু। প্রয়াত গনিখান চৌধুরীর শিষ্য, শিয়ালদহ কেন্দ্র থেকে বেশ কয়েক বার বিধায়ক হন। ২০০৭-’০৮ সালে কংগ্রেস ছেড়ে প্রগতিশীল ইন্দিরা কংগ্রেস গঠন করেন।

[ আরো পড়ুন ] মৃত্যুর ১২৯ বছর পর নিমতলায় বিদ্যাসাগরের স্মৃতিফলক

তারপর তিনি চলে আসেন তৃণমূলে। ২০০৯ সালে ডায়মন্ডহারবার কেন্দ্র থেকে তৃণমূলের সাংসদ হন । ২০১৪ সালে লোকসভা ভোটের আগে তিনি আবার কংগ্রেসে ফিরে আসেন। সোমেনবাবু প্রদেশ কংগ্রেস সভাপতির পদ থেকে ইস্তফা দেন ১৯৯৮ সালে। তিনি প্রদেশ কংগ্রেস সভাপতির পদে আসেন ২০১৮ সালে। অধীর চৌধুরী জানান, ”সোমেন মিত্র আর নেই এটা ভাবতে পারছি না। বাংলার একটা অধ্যায় সমাপ্ত হলো। সংগ্রাম করে, প্রতিকূলতার মোকাবিলা করে নিজেকে প্রতিষ্ঠা করেছিলেন। সোমেন দা কে হারিয়ে আমি দুঃখে কাতর ও বেদনাহত হলাম।” কংগ্রেস রাজনীতিতে একটি অধ্যায়ের পরিসমাপ্তি হলো।

[ আরো পড়ুন ] রবীন্দ্রনাথ ঠাকুরের হীরের আংটি নিউ মার্কেটের দোকানে ?

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *