D. El. Ed course admission starting from 10th of August

১০ই আগস্ট থেকে প্রাথমিকে পড়াতে ডিপ্লোমায় ভর্তি

পশ্চিমবঙ্গ রাজ্যের খবর

প্রাক্‌-প্রাথমিক স্তরে পড়ুয়ারা আনন্দময় সার্বিক শিক্ষা পাচ্ছে না। এই স্তরে শিক্ষকদের বিশেষ প্রশিক্ষণ (DELEd course) দেওয়ার সাথে খুদে পড়ুয়াদের জন্য …

নিজস্ব সংবাদদাতা: কিশলয়ের পাঠে গুরুত্ব দেওয়ার কথা ভাবা হচ্ছে। আগামীর সেরারা এখানেই রোপিত হয়। শিক্ষার শুরুতেই হোঁচট খাচ্ছে এরা। প্রাক্‌-প্রাথমিক স্তরে পড়ুয়ারা আনন্দময় সার্বিক শিক্ষা পাচ্ছে না। এই স্তরে শিক্ষকদের বিশেষ প্রশিক্ষণ (DELEd course) দেওয়ার সাথে খুদে পড়ুয়াদের জন্য একাধিক ব্যবস্থার পরিকল্পনা করছে শিক্ষাদপ্তর। আবার সমগ্র শিক্ষা অভিযানে প্রাক্‌-প্রাথমিক শিক্ষাকে অন্তর্ভুক্ত করে তার রূপরেখা তৈরি শুরু করেছে কেন্দ্রীয় সরকার।

ডিপ্লোমা ইন এলিমেন্টারি এডুকেশন বা ডিএলএড কোর্সের ৪৫,৭০০ আসনে ১০ই আগস্ট থেকে অনলাইন ভর্তি শুরু করছে প্রাথমিক শিক্ষা পর্ষদ।

D. El. Ed course admission starting from 10th of August
D. El. Ed course admission starting from 10th of August

একথা জানিয়েছেন পর্ষদের সভাপতি মানিক ভট্টাচার্য। উচ্চ মাধ্যমিকে ন্যূনতম ৫০ শতাংশ নম্বর থাকলে এই আবেদন করা যাবে। প্রাথমিক এবং উচ্চ প্রাথমিকে শিক্ষকতার চাকরির জন্য ডিএলএডের শংসাপত্র থাকতেই হবে। গতবার এই কোর্সের জন্য রাজ্যে প্রায় পাঁচ লক্ষ আবেদন জমা পড়েছিল। রাজ্যজুড়ে সরকারি এবং বেসরকারি মিলিয়ে ৬৪৯টি ডিএলএড কলেজ আছে। সরকারি কলেজগুলিতে আসন সংখ্যা ৩ হাজার ৭০০। আর বাংলা মাধ্যমের আসন সব মিলিয়ে ৪৫ হাজার ২০০।

[ আরো পড়ুন ] রাজ্যে রেশন ব্যবস্থা – আধার-ফোন, সহ বায়োমেট্রিক ছোঁয়া

এই প্রথম সাঁওতালি মাধ্যমের জন্য ৫০টি আসন সংরক্ষিত করা হয়েছে। এর সাথে হিন্দি, নেপালি এবং উর্দুতে যথাক্রমে ৩০০, ১০০ এবং ৫০টি আসন সংরক্ষিত। তবে সকল আবেদনকারীদের এই রাজ্যের স্থায়ী বাসিন্দা হতে হবে। আগেই প্রাথমিক স্তরের দেড় লক্ষ শিক্ষক-শিক্ষিকাকে পৃথক প্রশিক্ষণ দেওয়ার ব্যাপারে আলোচনা শুরু হয়েছে। প্রাক্‌-প্রাথমিকের জন্য পৃথক ঘর ও খেলার সরঞ্জামের ব্যবস্থা করার কথা চলছে।

[ আরো পড়ুন ] মৃত্যুর ১২৯ বছর পর নিমতলায় বিদ্যাসাগরের স্মৃতিফলক

১০ই আগস্ট থেকে www.wbbpe.org এবং http://wbbprimaryeducation.org-এই দু’টি ওয়েবসাইটে আবেদন করতে পারবেন প্রার্থীরা। অ্যাপ্লিকেশন ফি কত রাখা হবে, সেই বিষয়ে সিদ্ধান্ত হয়নি। তবু বলা যায় শিশুদের জন্য এক সঠিক শিক্ষায়তনের কথা ভাবা হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *