Hawker loan will be available before Durga Puja in West Bengal

পুজোর আগেই মিলবে হকার ঋণ – লাইসেন্স ছাড়াই নথিভুক্তি

পশ্চিমবঙ্গ রাজ্যের খবর

হকারদের স্বস্তি দিতে এগিয়ে এসেছে রাজ সরকার ও ব্যাঙ্ক। এবার ব্যাঙ্ক ঋণের (Hawker loan) সুবিধা পেতে চলছেন সহায়-সম্বলহীন রাজ্যের হকাররা। এক্ষেত্রে …

নিজস্ব সংবাদদাতা: রাজ্যের অগণিত হকার একেবারেই কর্মহীন। ভাইরাসের কারণে রাজ্য জুড়ে চলছে লকডাউন আর আনলকের প্রক্রিয়া। বিধিনিষেধ ও সতর্কতা মানতে বাড়ির বাইরে মানুষ নামছেন কম। ফলে দোকানে নেই ভিড়। এদিকে সামনেই পুজোর উৎসব। তাই হকারদের স্বস্তি দিতে এগিয়ে এসেছে রাজ সরকার ও ব্যাঙ্ক। এবার ব্যাঙ্ক ঋণের (Hawker loan) সুবিধা পেতে চলছেন সহায়-সম্বলহীন রাজ্যের হকাররা। এক্ষেত্রে লাগবে না হকার লাইসেন্স, সরকারি স্বীকৃতি বা আয়ের যথার্থ প্রমাণপত্র। সব ঠিক থাকলে পুজোর আগেই ঋণের টাকা ও সরকারি স্বীকৃতি মিলবে।

Hawker loan will be available before Durga Puja in West Bengal
Hawker loan will be available before Durga Puja in West Bengal

করোনার কারণে দেশের হকারদের পাশে দাঁড়াতে প্রধানমন্ত্রী, ১০ হাজার টাকা করে ঋণের কথা ঘোষণা করেন। কিন্তু নিয়মের জট কেটেছে। ঋণদানের প্রক্রিয়া শুরু করেছে ব্যাঙ্কগুলি। ব্যাঙ্কগুলির পক্ষ থেকে বিজনেস করেসপনডেন্স নিয়োগ করা হয়েছে। কেন্দ্রের নোডাল এজেন্সি হিসেবে কাজ করছে স্মল ইন্ডাস্ট্রিজ ডেভলপমেন্ট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। কলকাতা ও নিউ টাউনে হকারদের নাম নথিভুক্তকরণের কাজ শুরু হয়েছে। জানা যাচ্ছে, সারা রাজ্যে হকারের সংখ্যা আনুমানিক ১৬ লক্ষ। এর মধ্যে কলকাতা ও নিউ টাউনে আছেন প্রায় ৩ লক্ষ হকার।

[ আরো পড়ুন ]  রাজ্যে এপ্রিল থেকে বিধায়ক তহবিলের টাকা নেই

কেন্দ্রীয় সরকারের নির্দেশিকা মতে, লকডাউন ঘোষণার আগে পর্যন্ত যে যেখানে হকারি করেছেন,তারা ঋণ পাওয়ার যোগ্য। লাইসেন্স থাক বা না থাক, সকলেই এই ঋণ পাবেন।
প্রত্যেক হকারকে অনলাইনে আবেদন করতে হবে। এর সাথে জমা দিতে হবে আধার কার্ড, ভোটার ও প্যান কার্ড। হকারদের দিয়ে ফর্ম-১৬ও পূরণ করানো হচ্ছে। সাথে ন্যাশনাল হকার ফেডারেশন থেকে লিখিত সম্মতিপত্র দেওয়া হবে। আগামী ২৬শে অগস্ট, বউবাজারে একটি অনুষ্ঠানে কয়েক জন হকারের হাতে ঋণের সার্টিফিকেট তুলে দেওয়া হবে। বিপর্যয়ের আবহে তৈরী হবে এক স্বস্তির অধ্যায়।

[ আরো পড়ুন ]  কালীপুজোয় চালু দক্ষিণেশ্বরে মেট্রো – জুড়ছে দুই তীর্থক্ষেত্র

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *