10 Indian Cities Among 15 Hottest Cities of The World List

Hottest Cities: বিশ্বের শহরের মধ্যে ভারতের আছে ১০টি

কলকাতা

ভারতীয়দের জন্য খারাপ খবর ৷ বিশ্বের ১৫টি উষ্ণ শহরের (Hottest Cities) তালিকায় ঢুকে পড়েছে দেশের ১০টি শহর।

তীব্র দাবদাহে হাঁসফাঁস অবস্থা উত্তরপ্রদেশ, রাজস্থান, হরিয়ানা-সহ উত্তর ভারতের।পরিবেশ দূষণ যেভাবে বাড়ছে ৷ তাতে স্বভাবতই চিন্তার ভাঁজ গোটা বিশ্বেই ৷ এরই মধ্যে ভারতীয়দের জন্য খারাপ খবর ৷ বিশ্বের ১৫টি উষ্ণ শহরের (Hottest Cities) তালিকায় ঢুকে পড়েছে দেশের ১০টি শহর। রবিবার রাজস্থানের চারু শহরে তাপমাত্রা ছিল ৫০ ডিগ্রি সেলসিয়াসের আশপাশে। রাজস্থানের সঙ্গে পাল্লা দিয়ে তাপপ্রবাহ বেড়েছে উত্তরপ্রদেশে। রবিবার সে রাজ্যের বান্দা শহরের তাপমাত্রা ছিল ৪৮.৪ ডিগ্রি সেলসিয়াস। হরিয়ানার নারনাউল এবং রাজস্থানের জয়সলমের শহরের তাপমাত্রা ছিল ৪৭.২ ডিগ্রি করে এবং দিল্লিতে ৪৬.১ ডিগ্রি সেলসিয়াস। ১৫টি শহর স্থান পেয়েছে তার মধ্যে মহারাষ্ট্রের নয়টি, তিনটি মধ্যপ্রদেশের, দুটি উত্তরপ্রদেশের এবং তেলঙ্গানার একটি শহর রয়েছে।

রাজস্থানের চুরুতে গতকাল সোমবার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৪৮.৯ ডিগ্রি সেলসিয়াস। এটাই উষ্ণতম জায়গা। পরিস্থিতি প্রতিকূল হওয়ায় চুরুতে তাপপ্রবাহের সর্তকতা জারি করা হয়েছে। মহারাষ্ট্রের নাগপুর বিশ্বের নবমতম উষ্ণ শহর। শিমলা, নৈনিতাল, শ্রীনগরের মতো শহরে তাপমাত্রা ঘোরাফেরা করেছে ৩৫ ডিগ্রি সেলসিয়াসের আশপাশে। ১ জুন উত্তরাখণ্ডের মুসৌরিতে এক সময় তাপমাত্রা ছুঁয়েছিল ৩৮ ডিগ্রি সেলসিয়াস। গত ফেব্রুয়ারিতে সংসদে পেশ করা একটি রিপোর্ট অনুযায়ী ২০১০ থেকে ২০১৮-র মধ্যে তীব্র দাবদাহে ৬,১৬৭ জনের মৃত্যু হয়েছে।

১৯০১-এর পর থেকে উষ্ণতম বছর ছিল ২০১৮। এরই মধ্যে বর্ষার আগমন নিয়ে কিছুটা হলেও স্বস্তির সংবাদ শুনিয়েছে আবহাওয়া দপ্তর। গত সপ্তাহেই আবহাওয়া দফতরের তরফে বলা হয়েছিল এ মাসের ৬ তারিখের মধ্যে কেরালায় বর্ষা চলে যাবে। দেশে বর্ষা রেখা প্রবেশ করলে দ্রুত তা অন্যত্র ছড়াতে থাকে। তবে বহু ক্ষেত্রে দেখা গিয়েছে দেশে প্রবেশ করার প্রায় সঙ্গে সঙ্গেই বর্ষা গতি হারায়। গাছ লাগানো ও তা কাটা বন্ধ করা এ থেকে রেহাই পাওয়ার একমাত্র উপায়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *