18 Years of Indian Parliament Attack

Parliament Attack: ভারতীয় সংসদে জঙ্গি হামলার ১৮ বছর

কলকাতা

২০০১ সালে ভারতীয় সংসদে জঙ্গি হামলা (Parliament Attack) হয়। নতুন দিল্লির ভারতীয় সংসদ ভবনে লস্কর-ই-তৈবা ও জৈস-ই-মহম্মদ …

২০০১ সালে ভারতীয় সংসদে জঙ্গি হামলা (Parliament Attack) হয়। নতুন দিল্লির ভারতীয় সংসদ ভবনে লস্কর-ই-তৈবা ও জৈস-ই-মহম্মদ জঙ্গিদের হামলায় কেঁপে ওঠে দেশ। দেখতে দেখতে ১৮বছর কেটে গেলো। পাঁচজন বন্দুকধারী স্বরাষ্ট্র মন্ত্রক ও সংসদের স্টিকার লাগানো গাড়িতে চড়ে ভারতীয় সংসদ ভবনে ঢুকে পড়ে। হামলার ঠিক চল্লিশ মিনিট আগে রাজ্যসভা ও লোকসভা উভয়ই মুলতুবি হয়ে গিয়েছিল। তবে তৎকালীন স্বরাষ্ট্রমন্ত্রী লালকৃষ্ণ আডবাণী ও স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী হারীন পাঠক সংসদ ভবনের মধ্যেই ছিলেন। কিন্তু তৎকালীন প্রধানমন্ত্রী অটলবিহারী বাজপেয়ী ও তৎকালীন বিরোধী দলনেত্রী সোনিয়া গান্ধী সংসদ ছেড়ে বেরিয়ে গিয়েছিলেন। বন্দুকধারীরা গাড়ি নিয়ে সোজা তৎকালীন উপ-রাষ্ট্রপতি কৃষণ কান্তের কনভয়ের মধ্যে ঢুকে পড়েন। তারপর গাড়ি থেকে বেরিয়ে গুলি চালাতে শুরু করে।

উপ-রাষ্ট্রপতির দেহরক্ষী ও নিরাপত্তা বাহিনীর জওয়ানরা জঙ্গিদের লক্ষ্য করে পালটা গুলি চালায়। তারপর সংসদ চত্বরের গেট বন্ধ করে দেওয়া হয়। মহিলা কনস্টেবল কমলেশ কুমারী প্রথম জঙ্গি স্কোয়াডটির আত্মগোপনের স্থানটি চিহ্নিত করেন। সুইসাইড ভেস্ট পরিহিত এক জঙ্গিকে গুলি করা হলে ভেস্টটি বিস্ফোরিত হয়। অপর চার বন্দুকধারীকে গুলি করে হত্যা করা হয়। জঙ্গিদের গুলিতে পাঁচ জন পুলিশকর্মী, একজন সংসদ নিরাপত্তা কর্মী ও একজন মালী নিহত হন। আহত হন মোট ১৮ জন। অধিবেশন শেষ হওয়ার ৪০ মিনিট পরেই সংসদ ভবন লক্ষ্য করে গুলি ছুঁড়তে ছুঁড়তে ক্রমশ এগিয়ে যেতে থাকে জঙ্গিরা। প্রায় ১০০ মিটারের কাছাকাছি চলেও যায় তারা। নিরাপত্তারক্ষীদের তত্‍পরতায় রক্ষা পায় বিশ্বের বৃহত্তম গণতন্ত্রের অধিবেশনকক্ষ এবং আইনসভার সদস্যরা।

দেশের রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ ও প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী আজ শুক্রবার, ২০০১ এ সংসদে হওয়া জঙ্গি হামলায় সকল শহীদদের শ্রদ্ধাঞ্জলি দিলেন। রাষ্ট্রপতি জানান, ‘২০০১ সালে আজকের দিনে জঙ্গিদের হাত থেকে সাংসদদের বাঁচানোর জন্য নিজের প্রাণের বলিদান দেওয়া শহীদদের সাহসকে স্যালুট জানাই।” প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং অন্যান্য সাংসদেরা মিলে আজ ২০০১ সালে হওয়া হামলায় শহীদদের শ্রদ্ধাঞ্জলি দেন। প্রধানমন্ত্রী অটল বিহারী বাজপেয়ী এই জঙ্গি হামলার তুলনা আমেরিকায় হওয়া ৯/১১ এর হামলার সাথে করেছিলেন। সংসদে হামলার মাত্র তিন মাস আগে ৯ই সেপ্টেম্বর সবথেকে বড় জঙ্গি হামলা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *