1993 Bowbazar Blast Convict Rashid Khan Out of Presidency Jail on Parole

Bowbazar Blast Convict: জেলের বাইরে রশিদ খান

কলকাতা

মহম্মদ রাশিদ খান নামে এক সাট্টা ডন ১৯৯৩ সালের ১৫ই মার্চ বউবাজারে একটি বোমা বিস্ফোরণ (Bowbazar Blast Convict) ঘটায়। সেই ভয়ংকর …

কলকাতার বৌবাজার বলতেই সামনে আসে ডন রশিদ খানের কথা। মহম্মদ রাশিদ খান নামে এক সাট্টা ডন ১৯৯৩ সালের ১৫ই মার্চ বউবাজারে একটি বোমা বিস্ফোরণ (Bowbazar Blast Convict) ঘটায়। সেই ভয়ংকর বিস্ফোরণে ৬৯ জন মারা যায়। এই ঘটনায় মহম্মদ রাশিদ খান সহ পাঁচ জনের যাবজ্জীবন কারাদণ্ড হয়। এপর্যন্ত প্যারোলে বাড়ি ফেরার সুযোগ পেয়েছিলেন দশ বার। মোট দশ দফায় মাত্র ৯৩ দিন বাড়িতে থাকতে পেরেছেন রশিদ খান। এবার করোনা তাকে বাড়তি ছুটি দিলো! এ বার এক সাথে মোট ৯০ দিনের লম্বা প্যারোল পেলেন তিনি।

1993 Bowbazar Blast Convict Rashid Khan Out of Presidency Jail on Parole
1993 Bowbazar Blast Convict Rashid Khan Out of Presidency Jail on Parole

জানা যাচ্ছে অতি বিপদের করোনা ভাইরাসের সংক্রমণ ঠেকাতে দেশের সকল সংশোধনাগারের দণ্ডিত বন্দিদের প্যারোলে মুক্তি দিতে বলেছে সুপ্রিম কোর্ট। আর সেই নির্দেশ মেনেই রশিদ খানকে প্যারোলে ছেড়েছে কারা দফতর। তার সাথে আরও ২১ জন যাবজ্জীবন দণ্ডিতকেও ৯০ দিনের প্যারোলে ছাড়া হয়েছে। প্রেসিডেন্সি জেল থেকে বেরিয়ে বৌবাজারে ফিয়ার্স লেনের বাড়িতে যান ওই কুখ্যাত রশিদ খান। এবার থেকে তাকে মেনে চলতে হবে বেশ কিছু প্রশাসনের নিয়ম। পুলিশও তার দিকে কড়া নজর রাখছে।

করোনা রিপোর্টে অসন্তুষ্ট হাইকোর্ট – আরও জানতে ক্লিক করুন …

বাড়ির লোকের সঙ্গে দমদম জেলে বন্দিদের সাক্ষাৎ পর্ব আবার চালু হয়েছে। সেই লকডাউনের মধ্যে ২১শে মার্চ দমদম জেলে হাঙ্গামার পরে এই সাক্ষাৎ একেবারে বন্ধ ছিল। মানবাধিকার সংগঠনের অভিযোগ, তাদের কর্মীকে মাওবাদী বন্দিদের সঙ্গে দেখা করতে দেওয়া হয়নি। এরই মাঝে কলকাতার সাট্টা কারবারের ‘বেতাজ বাদশা’ রশিদ খান ঘরে ফিরলো। এই ৯০ দিনের মধ্যে সে বাইরে কোথাও যেতে পারবে না। প্রশাসনের নির্দেশিকা মেনে তাকে সময় মতো সাক্ষাৎও দিতে হবে।

রাজ্যে অনলাইন মদ নিয়ে জটিলতা – আরও জানতে ক্লিক করুন …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *