2-hizbul-mujahideen-terrorists-arrested-in-jammu-and-kashmir

Hizbul Mujahideen: জম্মু–কাশ্মীরে গ্রেফতার ২ জঙ্গি

কলকাতা

থেমে না থেকে এখানকার ন্যাশনাল হাইওয়েতে হামলার পরিকল্পনা করছে সন্ত্রাসবাদীরা (Hizbul Mujahideen)। এমনই খবর এসেছে দেশের গোয়েন্দা বিভাগের কাছে।

আবার নাশকতার ছক জম্মু–কাশ্মীরে। গত ১৪ই ফেব্রুয়ারি পুলওয়ামায় এই হাইওয়েতেই সেনার কনভয়ে আত্মঘাতী বিস্ফোরণ ঘটায় পাকিস্তানি জঙ্গি গোষ্ঠী জৈশ–ই–মহম্মদ। থেমে না থেকে এখানকার ন্যাশনাল হাইওয়েতে হামলার পরিকল্পনা করছে সন্ত্রাসবাদীরা (Hizbul Mujahideen)। এমনই খবর এসেছে দেশের গোয়েন্দা বিভাগের কাছে। ফলে নিরাপত্তা বাড়িয়ে দেওয়া হয়েছে গোটা উপত্যকা জুড়ে। জানা যাচ্ছে, জম্মু–শ্রীনগর ন্যাশনাল হাইওয়েতে হামলার পরিকল্পনার খবর পাওয়ার পরই সরকারি গাড়িগুলির ওপর নজরদারি বাড়িয়ে দিয়েছে সেনা। স্থানীয় পুলিসকেও এ ব্যাপারে সতর্ক করা হয়েছে।

ভূস্বর্গের গান্ডেরবাল এলাকায় দুই হিজবুল মুজাহিদিন সন্ত্রাসবাদীকে গ্রেফতার করা হয়েছে। তাদের নাম চান্দি খাটানা ও ওয়াজিদ আলি খাটানা। দুজনেরই বাড়ি রাজৌরিতে। সন্ত্রাসবাদীদের অস্ত্র, তথ্য দিয়ে সাহায্য করত এরা। গোপন সূত্রে তাদের উপস্থিতির খবর পেয়ে তাদের গ্রেফতার করে প্রশাসন। ওই জঙ্গিদের খোঁজে গত ১৩ দিন ধরে তল্লাশি চালাচ্ছিলেন নিরাপত্তা রক্ষীরা। দিন ১৫ আগে ওই দুই হিজবুল মুজাহিদিন জঙ্গির বিষয়ে খবর আসে গোয়েন্দাদের কাছে। জানা যায়, দীপাবলির সময় বড়সড় হামলার ছক কষছে তারা। আর আশ্রয় নিয়েছে গান্দেরবাল এলাকায়। এই খবর পাওয়ার পরেই কাশ্মীর পুলিশ ও অন্যান্য নিরাপত্তা সংস্থাগুলি তাদের সন্ধানে তল্লাশি শুরু করে। তাতেই আসে সাফল্য।

বড়োরকমের সন্ত্রাস ছড়ানোর জন্য জঙ্গিরা নতুন পথ বেছে নিয়েছে। সেনা ছাউনির উপর আক্রমণ চালানোর পাশাপাশি হাইওয়েগুলোকে টার্গেট করেছে তারা। কারণ নিত্য এইসব রাস্তা দিয়ে বহু সরকারি আমলাদের গাড়ি যাতায়াত করে। এছাড়া সাধারণ মানুষও যাতায়াতের জন্য হাইওয়ে বেছে নেয়। তাই দীপাবলির আগে হাইওয়েকেই টার্গেট করেছে জঙ্গিরা। হামলার জন্য গাড়ি বোমা ও আইইডি মজুত করা হয়েছে জম্মু ও কাশ্মীরের একাধিক এলাকায়। সোপিয়ানে এক ট্রাক চালককে গুলি করে মারে জঙ্গিরা। নিহত ট্রাক চালকের নাম শরিফ খান। জঙ্গিদের হাত থেকে ওই ট্রাক চালককে বাঁচাতে গিয়ে মার খান স্থানীয় এক বাগান মালিক। আজ, মঙ্গলবার সকালে নিয়ন্ত্রণ রেখা টপকে গুলি চালায় পাকিস্তান। জবাব দিচ্ছে ভারতীয় সেনা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *