500 Ton Hilsa Fish Coming from Bangladesh for Durga Puja

Hilsa Fish: পূজায় বাংলাদেশ থেকে আসছে ৫০০ টন ইলিশ

কলকাতা বাংলাদেশ

আগামী ১০ই অক্টোবর পর্যন্ত শারদীয়া ও দুর্গাপুজোর শুভেচ্ছা হিসেবে ৫০০ টন ইলিশ (Hilsa Fish) ভারতে রফতানি করবেন মাননীয়া শেখ হাসিনা।

খুশির খবর অবশেষে শোনা গেলো। একটু দেরী হলেও আমবাঙালির পটে নামতে চলেছে ইলিশ। পুজোর মরসুমে বাঙালির পাতে ইলিশ যোগাবে বংলাদেশ। প্রায় সাত বছর পর ভারতে ইলিশ রফতানিতে সাময়িক অনুমতি দিয়েছে সরকার। শারদীয়া ও দুর্গাপুজোর শুভেচ্ছা হিসেবে ৫০০ টন ইলিশ (Hilsa Fish) ভারতে রফতানি করবেন মাননীয়া শেখ হাসিনা। আগামী ১০ই অক্টোবর পর্যন্ত ইলিশ রফতানি করা যাবে বলে জানিয়েছে সে দেশের বাণিজ্য মন্ত্রক। এক কর্মকর্তা আব্দুল লতিফ বকশী জানিয়েছেন, ‘ব্যবসায়ীক উদ্দেশে রফতানি নয়। পুজো উপলক্ষে একবারের জন্য ইলিশ রফতানির সুযোগ দেয়া হয়েছে।’ ২০১২ সালের ১লা অগস্ট ভারতে ইলিশ-সহ সব ধরনের মাছ রফতানি নিষিদ্ধ করেছিল বাংলাদেশ সরকার।

বাংলাদেশে প্রতিবছর যে পরিমাণ মাছ পাওয়া যায়, তার ১১ শতাংশ আসে ইলিশ থেকে।
বাংলাদেশে প্রতিবছর যে পরিমাণ মাছ পাওয়া যায়, তার ১১ শতাংশ আসে ইলিশ থেকে।

বিশ্বের মোট ইলিশের ৬৫ শতাংশ উৎপাদিত হয় বাংলাদেশে। ভারতে হয় ১৫ শতাংশ। এইবছর ইলিশের বাজারে যেন আগুন লেগেছে। ইলিশ মাছের দাম দেখে চোখ ছানাবড়া হচ্ছে মধ্যবিত্তের। কিন্তু পুজোর আগে সুখবর। দুর্গা পুজোয় মধ্যবিত্তের পাতে উঠতে পারে ইলিশ। পড়শি দেশের সরকার বলছে, এটি বাণিজ্যিক রপ্তানি নয়। জানানো হয়েছে, দুর্গাপুজোর শুভেচ্ছা হিসাবে এই ৫০০ টন ইলিশ পাঠানো হচ্ছে ভারতে। পেটেন্ট, ডিজাইন ও ট্রেডমার্কস দফতর গতবছর ইলিশকে বাংলাদেশের ‘ভৌগলিক নির্দেশক’ পণ্য হিসেবে স্বীকৃতি দিয়েছে। ফলে আন্তর্জাতিক বাজারে বাংলাদেশের ইলিশের ব্র্যান্ডিংও হয়েছে। এবার ভারতে ইলিশের খরা পুষিয়ে দিতে হাত বাড়িয়ে দিল হাসিনার দেশ বাংলাদেশ।

উৎসবের মধ্যেই ভারত সফরে আসছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা৷ তিন দিনের সফরে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে বৈঠক করার কথা রয়েছে তাঁর৷ কিন্তু, বাংলাদেশের দীর্ঘদিনের দাবি মেনে তিস্তা জলবণ্টন চুক্তি নিয়ে আলোচনা হওয়ার সম্ভাবনা কার্যত থাকচ্ছে না বলেই মনে করা হচ্ছে৷ কেননা, ওই বৈঠকে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় অনুপস্থিত থাকতে পারেন চলতি বছর পাঁচ লাখ টনের বেশি ইলিশ উৎপাদন হবে বলে আশা করছে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়। মন্ত্রণালয়ের হিসাব অনুযায়ী, বাংলাদেশে প্রতিবছর যে পরিমাণ মাছ পাওয়া যায়, তার ১১ শতাংশ আসে ইলিশ থেকে। দেশের জিডিপিতে ইলিশের অবদান ১ শতাংশের মতো। এবার ইলিশের গন্ধে ভোরে উঠুক আমাদের চারপাশ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *