62 countries including India to support Coronavirus inquiry

করোনার নিরপেক্ষ তদন্ত – একসাথে ভারত-সহ ৬২টি দেশ

আন্তর্জাতিক কলকাতা

এবার বিশ্বের অনেক দেশ করোনা সংক্রমণ নিয়ে তদন্তের (Coronavirus inquiry) দাবিতে এগিয়ে এলো। চীনের উহান প্রদেশ থেকেই প্রথম সংক্রমণের …

সম্ভাবনাটা তৈরী হচ্ছিলো অনেক দিন ধরেই। চীনের উহান প্রদেশ থেকেই প্রথম সংক্রমণের খবর পাওয়া যায়। এর তদন্ত শুরু হয়েছে বলে দাবি করেছে ট্রাম্পের আমেরিকা। একই সঙ্গে চীনকে সমর্থন করার জন্য বিশ্ব স্বাস্থ্য সংস্থার বিরুদ্ধে সরব হয়েছেন। এবার বিশ্বের অনেক দেশ করোনা সংক্রমণ নিয়ে তদন্তের (Coronavirus inquiry) দাবিতে এগিয়ে এলো।

নিরপেক্ষ তদন্তের যৌথ উদ্যোগ

একটা অদৃশ্য অনুজীবী, গোটা বিশ্বকে ঘরবন্দি করে দিয়েছে। দ্রুততর পৃথিবী এক লহমায় নিশ্চল। অনিশ্চিয়তার ভবিষৎ নিয়ে কাঁপছে সকল ভুবনবাসী। এই বিষয়ে একটা নিরপেক্ষ তদন্তের যৌথ উদ্যোগ নিল অস্ট্রেলিয়া এবং ইউরোপীয় ইউনিয়ন। প্রয়োজনীয় এই উদ্যোগকে সমর্থন জানিয়েছে ভারত-সহ বিশ্বের ৬২টি দেশ।

চীন কপ্টার লাদাখের পর হিমাচলের আকাশেআরও জানতে ক্লিক করুন …

বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রতিক্রিয়া

পাশাপাশি, বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রতিক্রিয়া নিয়ে নিরপেক্ষ তদন্তের আহ্বান জানানো হয়েছে। একটি খসড়া প্রস্তাব তৈরি করা হয়েছে। সেখানে বলা হয়েছে, নিরপেক্ষ, স্বাধীন এবং সবিস্তার তদন্ত হওয়া প্রয়োজন। প্রয়োজনে সদস্য দেশগুলোর সঙ্গে আলোচনা করে হু-কে পথ দেখানোর আহ্বান জানানো হয়েছে এই প্রস্তাবে।

বৈঠকের অংশীদার হচ্ছে ভারত

এছাড়া এই ভাইরাসের সংক্রমণ রুখতে কতটা নিরেপক্ষ পদক্ষেপ করা হয়েছিল তা নিয়ে তদন্তের প্রস্তাব দেওয়া হয়েছে। আজ ১৮ই মে সোমবার থেকেই শুরু হচ্ছে ৭৩ তম ওয়ার্ল্ড হেলথ অ্যাসেমব্লির বৈঠক। এই বৈঠকের অংশীদার হচ্ছে ভারতও। এই প্রস্তাবে ভারত ছাড়াও যে সব দেশগুলি সমর্থন দিয়েছে তাদের মধ্যে উল্লেখযোগ্য গ্রেট ব্রিটেন, নিউ জিল্যান্ড, জাপান, দক্ষিণ কোরিয়া, ব্রাজিল ও কানাডা।

ভারত ২৪টি মাল্টিরোল-রোমিও কপ্টার কিনছেআরও জানতে ক্লিক করুন …

প্রস্তাবে জানানো হয়, “উপযুক্ত সময়ে তদন্ত শুরু করা দরকার এবং প্রয়োজনে সদস্য দেশগুলির সঙ্গে পরামর্শ করুক হু। গোটা বিশ্বে যে প্রভাব পড়েছে সেই অভিজ্ঞতা খতিয়ে দেখতে হবে। এই ভাইরাস রোধে কতটা নিরপেক্ষ, স্বতন্ত্র পদক্ষেপ নেওয়া হয়েছিল সেই বিষয়েও তদন্ত প্রয়োজন।”

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *