A new 6 lane flyover coming soon ain EM Bypass Kolkata

কলকাতায় ছয় লেনের উড়ালপুল – বাইপাসে !

কলকাতা পশ্চিমবঙ্গ

শহরে তৈরী হবে নতুন ফ্লাইওভার (6 lane flyover)। এবার ইএমবাইপাসের উপরে হতে চলেছে অন্যতম বড় ফ্লাইওভার। আর এটি হবে ছয় লেনের। জানা …

নিজস্ব সংবাদদাতা: তিলোত্তমা কলকাতার গুরুত্ব অনেক বেড়েছে। শহর ক্রমশ আকার ও আয়তনে বড়ো হচ্ছে। মানুষের ভিড় আগামীতে আরও বেশি হবে। ফলে শহরের গতি শ্লথ হয়ে যাবে। সেই সংকট থেকে রেহাই পাওয়ার দিশা দেখাচ্ছে পশ্চিমবঙ্গ সরকার। শহরে তৈরী হবে নতুন ফ্লাইওভার (6 lane flyover)। এবার ইএমবাইপাসের উপরে হতে চলেছে অন্যতম বড় ফ্লাইওভার। আর এটি হবে ছয় লেনের। জানা যাচ্ছে, এর পরিধি ভিআইপি বাজার থেকে মেট্রো ক্যাশ অ্যান্ড ক্যারি পর্যন্ত।

A new 6 lane flyover coming soon ain EM Bypass Kolkata
A new 6 lane flyover coming soon in EM Bypass Kolkata

নয়নাভিরাম বাইপাসের দুই প্রান্ত জুড়ে তিন তিন ছয় লেনের হতে চলেছে এই নতুন ফ্লাইওভার। কেন্দ্রীয় বিশেষজ্ঞ সংস্থা RITES এই ফ্লাইওভারের বিষয়ে ড্রাফট পরীক্ষা করে পাঠিয়ে দিয়েছে কেএমডিএ-এর কাছে। প্রতিদিন ভিআইপি বাজার থেকে অভিষিক্তা মোড় পর্যন্ত অফিস টাইমে মারাত্মক যানজট হয়। সেই যানজট মেটাতে দরকার একটি উড়ালপুলের। যেহেতু বাইপাসের মধ্যবর্তী অংশ দিয়ে গড়িয়া থেকে বিমানবন্দর পর্যন্ত মেট্রো রেলের নির্মাণ রয়েছে তাই এখানে নয়া কাঠামো নির্মাণে অসুবিধা আছে।

[ আরো পড়ুন ]  কালীপুজোয় চালু দক্ষিণেশ্বরে মেট্রো – জুড়ছে দুই তীর্থক্ষেত্র

অভিষিক্তা মোড়ের কাছে মেট্রো লাইনের অনেকটা ওপর দিয়েই নামবে এই উড়ালপুল। এটা এসে মিশবে আনোয়ার শাহ রোডের সাথে। এর সর্বাধিক উচ্চতা হবে প্রায় ২০ মিটারের কাছাকাছি। গোটা উড়ালপুল হবে মেট্রোর পিলারের চেয়ে উঁচু। এই উড়ালপুল হতে চলেছে প্রায় ৩ কিলোমিটার লম্বা। এই উড়ালপুল তৈরি করতে খরচ হবে প্রায় ৫০০ কোটি টাকা। তিন বছরের মধ্যেই এই কাজ শেষ হবে। তবে করোনা পরিস্থিতির জন্য, কাজ কবে থেকে শুরু হবে তা জানাতে পারছে না নবান্ন।

[ আরো পড়ুন ] আমফানে ক্ষতিপূরণ চেয়ে নতুন আবেদন ৫ লাখ ৭০ হাজার

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *