Abhinandan Varthaman Gets Vir Chakra

Abhinandan Varthaman: স্বাধীনতা দিবসে বীরচক্র পেলেন

কলকাতা

সফল ভাবে এফ-১৬ ধ্বংস করেও পাকিস্তানের মাটিতে বন্দি হয়ে বীরত্বের পরিচয় দেওয়ার জন্য বীরচক্রে ভূষিত করা হচ্ছে অভিনন্দনকে (Abhinandan Varthaman)।

কঠিন পরিস্থিতিতে মাথা ঠান্ডা রেখে, পাকিস্তানের এফ-১৬ যুদ্ধবিমান ধ্বংস করে অভিনন্দন বর্তমান (Abhinandan Varthaman)। তাই দেশের বীরচক্র সম্মানে ভূষিত হতে চলেছেন উইং কম্যান্ডর অভিনন্দন বর্তমান। সফল ভাবে এফ-১৬ ধ্বংস করে ও পাকিস্তানের মাটিতে বন্দি হয়েও বীরত্বের পরিচয় দেওয়ার জন্য বীরচক্রে ভূষিত করা হচ্ছে অভিনন্দনকে। পরমবীর চক্র হল যুদ্ধকালীন পরিস্থিতিতে বীরত্বের জন্য পাওয়া সর্বোচ্চ সম্মান। স্বাধীনতা দিবসে এই বীরচক্রের পদক তাঁর হাতে তুলে দেওয়া হবে।

গত ২৭শে ফেব্রুয়ারি ভারতে আক্রমণ করতে আসা একটি এফ ১৬ বিমানকে তাড়া করেন অভিনন্দন বর্তমান। তিনি সীমানা লঙ্ঘন করে ঢুকে পড়েন পাক উপত্যকায়। ওখানে আহত অবস্থায় পাক সেনার হাতে বন্দি হন তিনি। প্রায় ৬০ ঘণ্টার আন্তর্জাতিক টানাপড়েনের পর অভিনন্দনকে মুক্তি দেয় পাকিস্তান।গত এপ্রিল মাসেই সরকারের তরফে বীর চক্রের জন্যে অভিনন্দনের নাম প্রস্তাব করা হয়। জানা যাচ্ছে, আজই রাষ্টপতি স্বাক্ষর করবেন ওই প্রস্তাবে।

যুদ্ধকালীন সময়ে বীরত্বের জন্য এটি দেশের তৃতীয় সর্বোচ্চ সম্মান। আর দ্বিতীয় সর্বোচ্চ সম্মান হল মহাবীর চক্র। স্বাধীনতা দিবসে কীর্তি চক্রে ভূষিত হতে চলেছেন জওয়ান প্রকাশ যাদব এবং সিআরপিএফ-এর ডেপুটি কম্যান্ডার হর্ষপাল সিং। ২০১৮-র নভেম্বরে কুলগামে সন্ত্রাসবাদীদের সংঘর্ষে প্রাণ হারান এঁরা দুজনেই। শৌর্য চক্র পেতে চলেছে বাহিনীর আরও ১৪ জন সদস্য। শান্তির সময়ে বীরত্বের পরিচয় দিয়ে পাওয়া দ্বিতীয় ও তৃতীয় সর্বোচ্চ সম্মান হল কীর্তি চক্র ও শৌর্য্য চক্র।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *